ভারতে উদ্ধার ৪৪ জেলেকে কারাগারে বন্দী, মুক্তির দাবিতে মানববন্ধন

মুহাম্মাদ ইব্রাহীম

0
653

গভীর সমুদ্রে মাছ ধরার সময় ঝড়ের কবলে পড়ে ট্রলারডুবির পর গত কয়েকদিন ধরে ভেসে গিয়ে ভারতে অবস্থান করা ৪৪ জনকে গ্রেফতার করে জেলহাজতে প্রেরণ ও সেদেশের কারাগারে বছরের পর বছর ধরে বন্দি থাকা বাংলাদেশি জেলেদের মুক্তির দাবিতে মানববন্ধন করেছে জেলেদের পরিবার, মৎস্যজীবী, ব্যবসায়ীসহ উপকূলবাসীরা।

আজ ২২ আগস্ট সকাল ১০টায় দেশের বৃহত্তম মৎস্য অবতরণ কেন্দ্রে পাথরঘাটা বিএফডিসি ঘাটে এ মানববন্ধন করেন কয়েক হাজার জেলে, মৎস্যজীবী ট্রলার মালিক সমিতি, ঘাট শ্রমিক ইউনিয়ন, বিএফডিসি মৎস্য আড়তদার মালিক সমিতি, বিএফডিসি মৎস্য পাইকার সমিতি।

বক্তারা বলেন, প্রতি বছর ঘূর্ণিঝড়ের কবলে পড়ে প্রচুর ট্রলার ডুবে যায় এবং জেলেদের প্রাণহানি ঘটে। দেশের পুষ্টির চাহিদা এবং রাজস্বের স্বার্থে জেলে তথা মৎস্যজীবীদের নিয়ে কেউ ভাবছে না। জীবনের ঝুঁকি নিয়ে গভীর সাগরে মাছ শিকার করতে যান উপকূলের জেলেরা। ঘূর্ণিঝড়ের কবলে পড়ে কখনো মৃত্যুর কোলে ঢলে পড়েন আবার কখনো ঢেউয়ের তোড়ে বাংলাদেশের জলসীমা অতিক্রম করে ভেসে যান ভারতীয় জলসীমায়।

তারা বলেন, প্রাকৃতিক দুর্যোগের কারণে বাংলাদেশী জেলেরা ভারতে প্রবেশ করলেও আমাদের জেলেদের প্রতি অমানুষিক নির্যাতন করা হয়, মামলা দিয়ে জেলহাজতে রাখা হয়। বছরের পর বছর ধরে বাংলাদেশী জেলেরা ভারতের কারাগারে কারাবরণ করছেন। অথচ কখনো কখনো ভারতের জেলেরা প্রাকৃতিক দুর্যোগ ছাড়াও নিজেরা ইচ্ছে করেও বাংলাদেশী জলসীমায় অনুপ্রবেশ করে; কিন্তু তাদেরকে সসম্মানেই আদর-যত্ন করে তাদের দেশে পাঠিয়ে দেয়া হয়। আমাদের জেলেদের বেলায় যত আইনের মারপ্যাচ দেখায় ভারত।

উল্লেখ যে, ঝড়ের কবলে পড়ে ট্রলার ডুবে গিয়ে অসংখ্য জেলে ভাসতে ভাসতে ভারতে চলে গিয়ে এখন অসুস্থ অবস্থায় জেলে আটক রয়েছেন। আবার কয়েক শ’ জেলে এখনো নিখোঁজ রয়েছে। তাদের এখনো কোনো সন্ধান পাওয়া যায়নি। তারা মারা গেছে না জীবিত আছে তা কেউ জানে না।

স্বজন ও ট্রলার মালিকেরা জানিয়েছেন, সাগরে থাকলে হয়তো ভাসতে ভাসতে আসলেও লাশটা আসতো। এখন তো বেঁচে থেকেও না বাঁচার মতো। বাংলাদেশী হওয়ার কারণে দুর্বল ভেবে প্রত্যেক বার প্রতিবেশী রাষ্ট্র হিন্দুত্ববাদী ভারত এমন আচরণ করার পর প্রতিকার ও ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

এই হচ্ছে আমাদের দেশের শাসকশ্রেণির কথিত বন্ধু রাষ্ট্র। দালাল শাসকগোষ্ঠী সব সময় নিজেদের ক্ষমতা টিকিয়ে রাখতে ভারতের কাছে মাথানত করে, দেশের সকল সুবিধা ভারতকে দিয়েছে। বিনিময়ে আগ্রাসী শত্রু ভারত আমাদের সর্বক্ষেত্রে নিপিড়ন চালিয়ে যাচ্ছে।



তথ্যসূত্র:
——–
১। ঝড়ে ভেসে যাওয়া ৪৪ জনসহ ভারতের কারাগারে বন্দি সব জেলের মুক্তি দাবি
https://tinyurl.com/463zc9tz

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআবারো ফায়ারিং স্কোয়াডে ৬ গুপ্তচরের মৃত্যুদণ্ড কার্যকর করলো আশ-শাবাব
পরবর্তী নিবন্ধকাশ্মীরের অস্তিত্ব বিলীনে নতুন ষড়যন্ত্র, অকাশ্মীরি ভারতীয়দের ভোটাধিকার প্রদান