যোগীর আগমনে বুলডোজার মিছিল: গুজরাটে আবারো হত্যাযজ্ঞ চালানোর দাবি

মাহমুদ উল্লাহ্‌

0
475
উগ্র হিন্দুদের বুলডোজার মিছিল

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী উগ্র যোগী আদিত্যনাথ গত ১৯ নভেম্বর শনিবার গুজরাটের মোরবিতে পৌঁছায়। সাথে সাথে বুলডোজার মিছিল থেকে “বুলডোজার বাবা” এবং “জয় শ্রী রাম” স্লোগান দিয়ে তাকে স্বাগত জানায় উগ্র হিন্দুত্ববাদীরা। সে আসন্ন গুজরাট বিধানসভা নির্বাচনের জন্য মোরবির ওয়াঙ্কানেরে প্রচারে যোগ দিয়েছে।

বুলডোজার সমাবেশের সময় হিন্দুত্ববাদী দলের কর্মীরা মুসলিম বিরোধী স্লোগান দেয়। তারা যোগীর মুসলিমদের সম্পত্তি ধ্বংসের নীতিকে স্বাগত জানিয়ে বলেছে, “যোগীর উচিত মোল্লাদের (মুসলিমদের) প্রতি এটি পুনরাবৃত্তি করা।”

বিজেপির পক্ষে প্রচারের সময়, হিন্দুত্ববাদীরা রাম মন্দির এবং জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের কথাও উল্লেখ করে।

যোগী আদিত্যনাথ বলেছে “অন্যকারো শাসন হলে কি আজ রাম মন্দির দাঁড়াতে দেখতাম?
নরেন্দ্র মোদী এবং অমিত শাহ কাশ্মীর থেকে ৩৭০ধারা বাতিল করেছে।”

মোরবিতে যোগী আদিত্যনাথের সভাস্থলের প্রবেশদ্বারে তিনটি জেসিবি পার্ক করে রাখা হয়। পরে সমাবেশে এক বিজেপি কর্মী হীরেন পারেখ আদিত্যনাথকে “বুলডোজার বাবা” হিসাবে পরিচয় করিয়ে দেয়।

সাম্প্রতিক বছরগুলিতে মুসলিম সম্প্রদায়ের বাড়িঘর, মসজিদ, মাদ্রাসা, এবং জীবিকা ধ্বংস করার জন্য ভারতজুড়ে হিন্দুত্ববাদী ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সরকারের হাতে বুলডোজার একটি নতুন অস্ত্র হয়ে উঠেছে।

আদিত্যনাথকে এখন “বুলডোজার বাবা” (বুলডোজার সন্ন্যাসী) বলে ডাকা হয়। কারণ সে-ই প্রথম মুসলিমদের বাড়িঘর ভেঙে দেওয়ার জন্য বুলডোজার ব্যবহার শুরু করেছে।

গুজরাটের মুসলিমরা আতঙ্কে আছেন। হিন্দুত্ববাদীরা সাধারণ হিন্দুদের মাঝে মুসলিম বিদ্বেষ উস্কে দিয়ে নির্বাচনে জয়ী হতে ‘গুজরাট মুসলিম গণহত্যা’কে কাজে লাগানোর চেষ্টা করছে। এর মাধ্যমে হিন্দুদের মাঝে লুকায়িত মুসলিম বিদ্বেষ আবারো প্রকাশ্য হয়ে উঠছে, হয়ে উঠছে নির্বাচনে বিজয়ের হাতিয়ার। তারা ইঙ্গিত দিচ্ছে যে, জয়ী হয়ে আবারো মুসলিম গণহত্যা চালাবে। আর যোগীর বুলডোজার নীতি গ্রহণ করবে।

এদিকে আবার গুজরাটের নির্বাচনী ক্যাম্পেইনে ঘটেছে আরেক হাস্যকর কাণ্ড। বিজেপির এক নেতা প্রচারণায় লোকজনের আর্শীবাদ নিতে গেলে এক প্রবীণ ব্যক্তি তাকে ফুলের মালার বদলে জুতার মালা পড়িয়ে দেয়। আর মনের গহীনে লুকিয়ে থাকা ক্ষোভ প্রকাশ করতে থাকে।



তথ্যসূত্র:
——–
1. Gujarat poll: BJP workers welcome Yogi Adityanath with bulldozer rally, hail demolishing Muslim houses
https://tinyurl.com/4673efte
2. video link:
https://tinyurl.com/62wa4d89

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন