হিন্দুত্ববাদী সহিংসতার শিকার বৃদ্ধ মুসলিম বিচার পাননি দেড় বছর ঘুরেও

উসামা মাহমুদ

0
484

৪ জুলাই, ২০২১। হিন্দুত্ববাদী ভারতের উত্তরপ্রদেশে ঘটে এক ঘৃণ্য ইসলাম বিদ্বেষী ঘটনা। নয়ডার ৩৭নং পুলিশ চৌকি থেকে কিছুটা দূরে হঠাৎই ৬২ বছর বয়সী কাজিম আহমেদের উপর হামলা করে চার হিন্দু গুণ্ডা। বৃদ্ধ কাজিমকে টেনে হিঁচড়ে একটি গাড়ির ভিতরে উঠানো হয়। সেখানে তাকে মারধর করে, তার দাঁড়ি টেনে ছিড়ে ফেলে ঐ উগ্র হিন্দুরা। এই মুসলিম বৃদ্ধকে দিয়ে জোরপূর্বক মুসলিম বিরোধী স্লোগান দেওয়ানো হয়।

এই ঘটনার প্রায় দেড় বছর পর গত ১৫ জানুয়ারি, ২০২৩ এ উচ্চ আদালতের চাপে পরে এফআইআর গ্রহণ করে হিন্দুত্ববাদী পুলিশ। সিনিয়র অ্যাডভোকেট হুজেফা আহমাদি, কাজিমের পক্ষে উপস্থিত হয়ে এফআইআর দাখিল করেছেন।

হুজেফা আহমাদি বলেন, ঘটনার পরপরই কাজিম আহমেদ নয়ডার নিকটস্থ থানায় উপস্থিত হয়ে অভিযোগ করে। তবে তিনি মুসলিম হওয়ায় পুলিশ তার অভিযোগের ব্যাপারে কোনো গুরুত্ব দেয়নি; এমনকি তা নথিভুক্তও করেনি। পরবর্তিতে কাজিম আহমেদকে সুপ্রিম কোর্টে যেতে হয়েছে।

ভিকটিম কাজিম আহমেদ বলেন, “প্রথমে তারা অস্বীকার করে যে এই ঘটনাটি আদৌ ঘটেছে কিনা? তাই তারা আমার অভিযোগ এফআইআর নথিভুক্ত করেনি। ঘটনার এক বছর পর, ২০২২ সালের জুলাই মাসে ইউপি রাজ্য প্রশাসন তার বিরুদ্ধে পাল্টা একটি মিথ্যা মামলার অভিযোগ আনে। এরপর কেস ডায়েরি উপস্থাপনের নির্দেশ দেয় আদালত। আদালতের কেস ডায়েরি তৈরির আদেশ দেওয়ার পরেই, ঘটনার দেড় বছর পরে এফআইআরটি নথিভুক্ত করা হয়। তবে এখনও তারা এফআইআরটি কয়েকটি দুর্বল ধারায় লিপিবদ্ধ করেছে। ফলে অভিযুক্তরা খুব সহজেই জামিন পেয়ে যাবে। আর শাস্তি পেলেও নামমাত্র শাস্তি পাবে।”

তিনি আরও বলেন, “তারা এখনও ঘটনার কোন তদন্ত করে নি, কোন চেষ্টাও করেনি। তাদের কাছ থেকে আমরা কী তদন্ত আশা করতে পারি? আইনের ন্যূনতম শাসন হল এফআইআর নথিভুক্ত করা। কিন্তু তারা এটাও করেনি। ঘটনার দেড় বছর পর এফআইআর নিলেও সমস্ত কঠোর শাস্তির ধারা বাদ দিয়ে দেওয়া হয়েছে। এফআইআর বলছে ঘটনাটি ঘৃণামূলক অপরাধ, কিন্তু অতিরিক্ত হলফনামায় তারা বলেছে এটা কোনো ঘৃণামূলক অপরাধ নয়… মোট কথা, বিচার করার কোনো ইচ্ছাই তাদের নেই।”

হিন্দুত্ববাদী ভারতে এভাবেই প্রশাসনের প্রত্যক্ষ ছায়াতলে উগ্র হিন্দুরা মুসলিমদের উপর চালিয়ে যাচ্ছে নির্যাতন ও সহিংসতা।



তথ্যসূত্র:
——–
1. FIR on hate crime against Muslim man registered after 1.5 years: SC expresses ‘distress’ at UP Police laxity
https://tinyurl.com/mrydswfr

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমধ্যপ্রদেশে মসজিদে যাওয়ার পথে ইমামকে হিন্দুত্ববাদীদের ছুরিকাঘাত
পরবর্তী নিবন্ধনতুন রণকৌশলে আশ-শাবাব: আরও নতুন এলাকা বিজয়, আরও কোণঠাসা শত্রুরা