মালিতে আল-কায়েদার সন্ত্রাসবিরোধী অভিযানে ৬২ আইএস সদস্য নিহত

ত্বহা আলী আদনান

0
737
মোটরবাইকে করে অভিযানে যাচ্ছেন জেএনআইএম মুজাহিদিন

সাম্প্রতিক দিনগুলোতে পশ্চিম আফ্রিকায় আইএস ও ইসলামি প্রতিরোধ বাহিনী আল-কায়েদার মাঝে বেশ কয়েকটি সংঘর্ষের ঘটনা ঘটেছে বলে জানা গেছে। এরমধ্যে ১ মার্চ তারিখে জেএনআইএম মুজাহিদিনের এক অভিযানেই কমপক্ষে ৬০ জন আইএস সদস্য নিহত হয়েছে।

স্থানীয় সূত্রমতে, গত ১ মার্চ মালির মেনাকা রাজ্যের কারনাকাবু এলাকায় উক্ত অভিযানের ঘটনাটি ঘটে। এলাকাটিতে আইএস সদস্যরা বেশ কিছুদিন ধরেই সাধারণ মানুষের দোকানপাটে অগ্নিসংযোগ ও গবাদিপশু চুরি এবং সাধারণ জনগণকে হয়রানি করে আসছিল।

আইএসের এমন সব হীন কর্মকাণ্ডে উক্ত এলাকার জনসাধারণের জীবনযাত্রা অসহনীয় হয়ে পড়েছিল। ফলশ্রুতিতে আল-কায়েদা সংশ্লিষ্ট জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন (জেএনআইএম) উক্ত এলাকায় আইএস সন্ত্রাসীদের দমনে উক্ত অভিযানটি পরিচালনা করেন, যা একসময় তীব্র যুদ্ধের আকার ধারণ করে।

স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, ‘জেএনআইএম’ মুজাহিদিনের এই অভিযানে আইএসের অন্তত ৬০ সদস্য নিহত হয়েছে এবং বাকিরা পালিয়ে গেছে। তবে অভিযানের সময় ১০ জন মুজাহিদও শাহাদাত বরণ করেছেন বলে জানা গেছে।

এই হামলার একদিন আগে অর্থাৎ গত ২৮শে ফেব্রুয়ারী তারিখেও, ‘জেএনআইএম’ মুজাহিদিন ইনকেডিয়ান এলাকায় আইএসের বিরুদ্ধে একটি অভিযান পরিচালনা করছেন। ঐ অভিযানে মুজাহিদগণ আইএস কর্তৃক লুণ্ঠিত জনগণের পশুসম্পদ উদ্ধার করতে সক্ষম হন। এসময়ে আইএস লুটেরাদের মধ্যে ২ সদস্যকে মুজাহিদগণ হত্যা করতে সক্ষম হন আলহামদুলিল্লাহ্‌।

উল্লেখ্য যে, পশ্চিম আফ্রিকায় আইএস সদস্যরা জনবল ও আর্থিক সহায়তা না পেয়ে জনগণের সম্পদ ও গবাদিপশু চুরির করার পথ ধরেছে। আর এই লুটেরা-চোরদের শায়েস্তা করতে এবং জনগণের জান-মাল হেফাজত করতে মাঝেমাঝেই অভিযান পরিচালনা করেন আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ যোদ্ধারা।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআল-ফিরদাউস সংবাদ সমগ্র || ফেব্রুয়ারি, ২০২৩ঈসায়ী ||
পরবর্তী নিবন্ধইসরাইলি নাগরিকের গুলিতে ফিলিস্তিনি মুসলিম খুন