ইসরাইলি নাগরিকের গুলিতে ফিলিস্তিনি মুসলিম খুন

ইউসুফ আল-হাসান

0
418
ইহুদি নাগরিকের গুলিতে নিহত ফিলিস্তিনি মুসলিম যুবক- ছবি: কুদুস নিউজ নেটওয়ার্ক।

ফের উপনিবেশবাদী ইসরাইলি ইহুদির গুলিতে এক ফিলিস্তিনি মুসলিম নিহত হয়েছেন। ২১ বছর বয়সী নিহত ফিলিস্তিনির নাম আব্দুল কারীম শেখ। অবৈধ ইসরাইলি বসতির পাশ দিয়ে চলাচলের সময় বিদ্বেষবশত মুসলিম যুবককে গুলি করে হত্যা করে ঐ ইহুদি।

গত ১০ মার্চ অধিকৃত পশ্চিম তীরের কালকিলিয়া শহরের দখলকৃত একটি ইহুদি বসতির পাশে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ইহুদি নাগরিককে গ্রেফতার না করে উল্টো নিহত মুসলিমের বাড়িতে অভিযান ও লুটপাট চালিয়েছে ইসরাইলি সেনারা।

পশ্চিম তীরে নিজেদের দখলদারিত্ব শক্তিশালী করার জন্য বেশ কিছু সন্ত্রাসী পদক্ষেপ নিয়েছে ইসরাইল। এর মধ্যে রয়েছে ইসরাইলি ইহুদি নাগরিকদের অস্ত্র রাখার সহজ নিয়ম-নীতি ও বিশেষ সুবিধা প্রদান। এর মাধ্যমে ফিলিস্তিনি মুসলিমদের ওপর চড়াও হতে পারে ইহুদিরা। গত জানুয়ারিতে ইহুদিদের অস্ত্র দেয়ার ব্যাপারে এম একটি নির্দেশনা দিয়েছিল ইসরাইলি সরকার। এরপর থেকেই ফিলিস্তিনি মুসলিমদের ওপর পূর্বের তুলনায় বহুগুন বৃদ্ধি পায় ইহুদিদের হামলা।

এমনকি অতি সম্প্রতি ইহুদি নাগরিকদের এক রাতের ভয়াবহ তাণ্ডবে ৪০০ ফিলিস্তিনি হতাহত হয়েছিল। সে সময় পুড়িয়ে দেওয়া হয়েছে ফিলিস্তিনিদের ১০ হাজার বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান ও গাড়ি।

এছাড়াও একই দিনে কালকিলিয়ায় ইসরাইলি সেনাবাহিনীর গুলিতে অন্য আরেক ফিলিস্তিনি কিশোরও নিহত হয়েছেন।

ইসরাইলি সেনাবাহিনীর গুলিতে নিহত ফিলিস্তিনি মুসলিম যুবক- ছবি: কুদুস নিউজ নেটওয়ার্ক।

জানা যায়, ঐ দিন বিকেল বেলা ইসরাইলি সেনারা শহরের অভিযান চালায়। এ সময় নিরস্ত্র ফিলিস্তিনিরা পাথর নিক্ষেপ করে ইসরাইলি সেনাদের সাথে সংঘর্ষে জড়ায়। এ সময় ইসরাইলি সেনাদের ছোঁড়া গুলিতে নিহত হন তিনি।



তথ্যসূত্র:
——-
1. Israeli settler kills Palestinian youth outside illegal settlement of Ma’ale Shomron
https://tinyurl.com/382hkt97
2. Palestinian boy shot, killed by Israeli forces in Qalqilya
https://tinyurl.com/bd9f9tzc

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমালিতে আল-কায়েদার সন্ত্রাসবিরোধী অভিযানে ৬২ আইএস সদস্য নিহত
পরবর্তী নিবন্ধবিহারে হিন্দুদের হোলি উৎসবে দুই নাবালিকা মুসলিমাকে ধর্ষণ