ইন্তেকাল করেছেন কুরআনের পাখি মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী

সাইফুল ইসলাম

1
1232
মাওলানা দেলাওয়ার হোসেন সাঈদী। ছবি - সংগৃহীত

প্রখ্যাত মুফাসসিরে কুরআন মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী গত ১৪ আগস্ট রাত ৮টা ৪০ মিনিটে ঢাকার পিজি হাসপাতালে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

গত ২০১০ সালের ২৮শে জুন থেকে তাঁকে সঠিক সাক্ষ্যপ্রমাণ ব্যতীত মিথ্যা অভিযোগে কারাগারে বন্দী করে রেখেছিল সরকার। এমনকি তার বিরুদ্ধে সুখরঞ্জন বালী নামে একজন হিন্দু ব্যক্তিকে মিথ্যা সাক্ষ্য দিতে চাপ প্রয়োগ করা হয়। পরবর্তিতে সুখরঞ্জন বালী মিথ্যা সাক্ষ্য দিতে অস্বীকৃতি জানালে তাকে গুম করা হয়।

দীর্ঘ তেরো বছরের কারাজীবনের শারীরিক-মানসিক নির্যাতনে প্রায় বিপর্যস্ত হয়ে গিয়েছিলেন এই প্রবীণ আলেম। শেষ দিকে তিনি একা একা চলাফেরা করতেও অপারগ হয়ে যান। গত রোববার কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে হার্ট এটাক হলে বিকেলে কারাগার থেকে তাকে গাজীপুরের একটি হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য ঢাকার পিজি হাসপাতালে তাকে স্থানান্তর করা হয়।

রাজনৈতিক জীবনে তিনি বাংলাদেশ জামায়াতে ইসলামীর নায়েবে আমীর ছিলেন। তবে রাজনীতির বাইরে মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদী বাংলাদেশের সাধারণ জনগণের কাছে একজন প্রখ্যাত তাফসিরকার ওয়ায়েজ হিসেবে খুবই জনপ্রিয় ব্যক্তিত্ব ছিলেন। ওয়াজের মাধ্যমে বাংলাদেশের আনাচে-কানাচে পবিত্র কুরআনের বাণী পৌঁছে দেওয়ার ক্ষেত্রে তার ভূমিকা ব্যাপক। কোটি কোটি মুসলিমের মাঝে তার পবিত্র কুরআনের তাফসিরের প্রভাব রয়েছে। কুরআনের পাখি হিসেবেও বাংলাদেশে তার বেশ পরিচিতি ছিল।

আমরা মহান রাব্বুল আলামিন আল্লাহ তা’আলার কাছে দুআ করি, তিনি যেন এই প্রবীণ আলেমের ভুল ত্রুটিগুলো ক্ষমা করে দিয়ে তাকে জান্নাত দান করেন। আমিন।



 

ভিডিও দেখুন ও ডাউনলোড করুন-

https://gofile.io/d/DLS6qf
https://file.fm/u/b44554742
https://ufile.io/h009q5cf

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধহরিয়ানায় দাঙ্গায় এক দিনেই ছয় জন নিহত, চলছে গ্রেফতার
পরবর্তী নিবন্ধড. আফিয়া সিদ্দিকি: মুসলিম উম্মাহর হৃদয়ে এক গভীর ক্ষতের নাম