বহিরাগতদের হামলায় আহত কাশ্মীরি ১২ ছাত্র, একপক্ষকেই শুধু গ্রেফতার

- আবু আব্দুল্লাহ

0
319
প্রতিক ছবি

ভারতের রাজস্তানে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে কাশ্মীরি ছাত্রদেরকে মারধরের ঘটনা ঘটেছে। বহিরাগত হিন্দুত্ববাদীরা এসে জয় শ্রী রাম শ্লোগান দিয়ে প্রায় ১২ জন কাশ্মীরি ছাত্রকে মেরে আহত করেছে বলে জানা যায়। পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের নামে ৬ জন কাশ্মীরি ছাত্রকে গ্রেফতার করেছে।

ঘটনার সূত্রপাত গত ২৫ আগস্ট শুক্রবার, রাজস্তানের চিত্তোরগর জেলার মেওয়ার বিশ্ববিদ্যালয়ের কিচেন রুমে। সেখানে তুচ্ছ বিষয় নিয়ে দুই ছাত্রের মধ্যে কথা কাটাকাটি হয় এবং পরে সামান্য ঝগড়া বেধে যায়। এই ঝগড়ার মধ্যেই আবার বহিরাগত কিছু লোক এসে কাশ্মীরি ছাত্রদেরকে খুঁজতে থাকে। তারা হিন্দুত্ববাদী ‘জয় শ্রী রাম’ শ্লোগানের পাশাপাশি অন্যান্য উগ্রবাদী শ্লোগান দিতে দিতে ক্যাম্পাসে প্রবেশ করে কাশ্মীরি ছাত্রদের খুঁজে খুঁজে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে।
নাম প্রকাশ না করার শর্তে বিশ্ববিদ্যালয়টির এক কাশ্মীরি ছাত্র দ্য কাশ্মীরিয়াত কে ঘটনার বিবরণ দিয়ে এই তথ্য জানিয়েছে।

মারামারির এই ঘটনায় অন্তত ১২ জন কাশ্মীরি ছাত্র আহত হয়েছে বলে জানা গেছে, যাদের মধ্যে ২ জনের অবস্থা গুরুতর।
ঘটনার পর উভয় পক্ষের ছাত্ররা বিক্ষোভ করতে থাকলে পুলিশ এসে পরিস্থিতি স্বাভাবিক করার নাম করে ৬ জন কাশ্মীরি ছাত্রকে আটক করে।

পুলিশ বলছে যে, তারা এসে উভয় পক্ষের বিক্ষোভরতদের শান্ত করার চেষ্টা করা হয়েছে। তবে এক জন অফিসার জানিয়েছেন যে, কাশ্মীরি ছাত্ররা নাকি সেখানে কিছু আপত্তিকর শ্লোগান দিয়েছিল, তাই তাদেরকে গ্রেফতার করা হয়েছে। আর বর্তমানে সেখানে পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে বলে জানিয়েছে ঐ অফিসার।

পুলিশ এক্ষেত্রে কথার মাধ্যমে নিজেদেরকে নিরপেক্ষ প্রমাণের চেষ্টা করছে। কিন্তু অতীত অভিজ্ঞতা বলছে যে, হিন্দুদের হামলা বা উস্কানির জবাবে মুসলিমরা প্রতিবাদ-প্রতিরোধের চেষ্টা করলে অধিকাংশ ক্ষেত্রে পুলিশ এসে মুসলিমদের বিরুদ্ধেই ব্যবস্থা নেয়। গত মাসের শেষের দিকে হরিয়ানার নুহ দাঙ্গার পরে পুলিশ এসে একতরফাভাবে মুসলিমদের উপরেই গণগ্রেফতার চালিয়েছে। সেখানে কয়েকটি গ্রামে এমনকি মুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল প্রশাসন।

তথ্যসূত্র:
———
1. Kashmiri students attacked in Rajasthan, At least six detained
https://thekashmiriyat.co.uk/kashmiri-students-attacked-in-rajasthan-at-least-six-detained/?amp=1
https://hindutvawatch.org/kashmiri-students-attacked-in-rajasthan-at-least-six-detained-the-kashmiriyat/
2. Nuh violence: police raids force Muslims to flee from Meoli village, several camps in forest
https://maktoobmedia.com/india/nuh-violence-police-raids-force-muslims-to-flee-from-meoli-village-several-camps-in-forest/

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধ‘মুসলিমরা সর্বশক্তি দিয়ে আল-আকসাকে রক্ষা করবে’- ফিলিস্তিন ইসলামিক ফতোয়া কাউন্সিল
পরবর্তী নিবন্ধমালিতে সর্বাত্মক যুদ্ধের ঘোষণা আল-কায়েদার