কেনিয়ার লামু ও ওয়াজিরে শাবাবের ৩ অভিযান

- আলী হাসনাত

0
515

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ার লামু এবং ওয়াজির রাজ্যে সামরিক বাহিনীর বিরুদ্ধে ৩টি পৃথক অভিযান চালিয়েছেন ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। অভিযানগুলোতে অন্তত ১১ কেনিয়ান সেনা নিহত এবং আরও কতক সৈন্য আহত হয়েছে বলে জানা গেছে। এমনকি হতাহতের প্রকৃত সংখ্যা গোপন করতে সেনাদের লাশ নিয়ে অন্য সেনাদের পালিয়ে যাওয়ার ঘটনাও ঘটেছে।

স্থানীয় সূত্রমতে, গত ২৯ আগস্ট মঙ্গলবার কেনিয়ার উপকূলীয় রাজ্য লামুতে একটি বিস্ফোরক ডিভাইস বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ইসলামি প্রতিরোধ বাহিনী আল-কায়েদার পূর্ব-আফ্রিকান শাখা খ্যাত আশ-শাবাব যোদ্ধারা বিস্ফোরণটি কেনিয়ান সেনাদের বহনকারী একটি সামরিক ট্রাক লক্ষ্য করে চালিয়েছেন বলে জানা গেছে। যার ফলশ্রুতিতে সামরিক ট্রাকটি ধ্বংস হয়ে যায় এবং তাতে আরোহী ৭ কেনিয়ান সৈন্য নিহত হয়।

এর আগে গত ২৭ আগস্ট রবিবার রাস্কামবোনি এলাকায় কেনিয়ান বাহিনীর একটি সামরিক কনভয় টার্গেট করে অনুরূপ একটি বিস্ফোরক ডিভাইসের বিস্ফোরণ ঘটান মুজাহিদগণ। ফলশ্রুতিতে কনভয়ের একটি যান ধ্বংস এবং অন্য কয়েকটি যুদ্ধযান ক্ষতিগ্রস্ত হয়। এতে ধ্বংস হওয়া সাঁজোয়া যানের আরোহী ৪ সৈন্য নিহত হয় এবং অন্য ১ সৈন্য আহত হয়।

অপরদিকে ২৬ আগস্ট শনিবারে কেনিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় ওয়াজির রাজ্যে একটি অভিযান পরিচালনা করেছেন মুজাহিদগণ। অভিযানটি রাজ্যের কারফাহার এলাকায় অবস্থিত কেনিয়ান সেনাদের একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে চালানো হয়েছিল।

শাহাদাহ এজেন্সির তথ্যমতে, মুজাহিদদের শেষোক্ত অভিযানে কেনিয়ান বাহিনীর একটি ট্যাঙ্ক ধ্বংস হয়েছে। সেই সাথে মুজাহিদদের অতর্কিত আক্রমণে ঘাঁটিতে অবস্থানরত অনেক সৈন্য নিহত ও আহত হয়েছে। কিন্তু ঘাঁটির ভেতরে হতাহতের ঘটনা ঘটায়, হতাহতের প্রকৃত সংখ্যা জানা যায় নি।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন