আল-কায়েদার অভিযানে ৫৯ বুরকিনান সেনা হতাহত, প্রচুর সরঞ্জাম জব্দ

- আলী হাসনাত

0
560
জেএনআইএম যোদ্ধাদের জব্দকৃত গণিমতের একাংশ

পশ্চিম আফ্রিকার মালি সংলগ্ন দেশ বুরকিনা ফাসোর পূর্বাঞ্চল এবং উত্তরাঞ্চলে সম্প্রতি ৪টি পৃথক অভিযান পরিচালনা করছেন আল-কায়দা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। এতে বুরকিনান সেনাবাহিনীর অন্তত ৫৯ সৈন্য হতাহত হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় সূত্রমতে, আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিনের (জেএনআইএম) যোদ্ধারা গত ২৫ আগস্ট শুক্রবার সকালে বুরকিনান সামরিক বাহিনীর বিরুদ্ধে ২টি সামরিক অভিযান পরিচালনা করেছেন।
এর প্রথমটি ভোর ৫টার দিকে নাইজার সীমান্তবর্তী এফডানগোরমা রাজ্যের ফুতুরি শহরে বুরকিনান সেনাবাহিনীর একটি সামরিক ব্যারাক লক্ষ্য করে চালানো হয়েছে। ফলশ্রুতিতে বুরকিনান সামরিক বাহিনীর ১৮ সদস্য নিহত এবং আরও ৭ সদস্য আহত হয়েছে।

আয-যাল্লাকা মিডিয়ার তথ্য অনুযায়ী, এই অভিযান শেষে ‘জেএনআইএম’ মুজাহিদগণ ঘটনাস্থল থেকে ১টি গাড়ি, ১টি মর্টার, ২টি ফায়ার ট্রাক, ১টি ড্রোন, ১০টি পিকা, ৩৩টি ক্লাশিনকোভ, ২টি G-3, ৮টি আরপিজি, ৩টি পিস্তল, ৮টি মর্টার শেল, ১৬টি আরপিজি শেল, এবং ৮৯টি গোলাবারুদ ভর্তি বাক্স সহ অন্যান্য সরঞ্জামের লাগেজ জব্দ করেছেন।

এদিন জেএনআইএমের প্রতিরোধ যোদ্ধারা তাদের দ্বিতীয় অভিযানটি পরিচালনা করেন, দেশের উত্তরাঞ্চলীয় সানমাতেঙ্গা রাজ্যে। অতর্কিত এই সামরিক অভিযানটি সকাল ৯টায় শুরু করা হয়, কালামবাওগো অঞ্চলে দায়িত্বরত সেনাবাহিনীর একটি বড় দলকে লক্ষ্য করে৷ এই অভিযানে সামরিক বাহিনীর অন্তত ২৪ সৈন্য নিহত হয় এবং আরও ৫ সৈন্য আহত হয়।
এই অভিযান শেষেও মুজাহিদগণ পূর্বোক্ত অভিযানের মতোই ঘটনাস্থল থেকে বহু সংখ্যক অস্ত্র, গোলাবারুদ ও সামরিক সরঞ্জাম জব্দ করেন।

আয-যাল্লাকা মিডিয়ার সূত্রে জানা যায়, এই অভিযানের আগে গত ২২ ও ২৪ আগস্ট জেএনআইএম মুজাহিদিন বুরকিনা ফাসোর ডিম এবং সারা এলাকাতেও ২টি পৃথক অভিযান পরিচালনা করছেন। এতে সামরিক বাহিনীর অন্তত ৫ সৈন্য নিহত হয়েছে। অভিযান শেষে মুজাহিদগণ ঘটনাস্থল থেকে ৫টি ক্লাশিনকোভ ও ৮টি গোলাবারুদ ভর্তি বাক্স জব্দ করেছেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসিরিয়া || একাধিক শত্রু পয়েন্টের নিয়ন্ত্রণ নিল আনসারুত তাওহীদ
পরবর্তী নিবন্ধকেনিয়ার লামু ও ওয়াজিরে শাবাবের ৩ অভিযান