এক মাসেই পাকিস্তান জুড়ে টিটিপির ১৪৭ অভিযান

- ত্বহা আলী আদনান

1
1081

পাকিস্তান ভিত্তিক ইসলামি প্রতিরোধ বাহিনী তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) গত আগস্ট মাসে পুরো পাকিস্তান জুড়ে মোট ১৪৭টি সামরিক অভিযান পরিচালনা করেছে। সম্প্রতি দলটির অফিসিয়াল চ্যানেল এবং এর অধিভুক্ত সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এসব অপারেশনের বিস্তারিত পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। এসকল অভিযানে পাকিস্তান সশস্ত্র বাহিনীর অন্তত ২৮৯ সৈন্য হতাহত হয়েছে বলে দাবি করেছে টিটিপি।

টিটিপির প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, অভিযানগুলোর বেশিরভাগই পাকিস্তানের উত্তর ও দক্ষিণ ওয়াজিরিস্তান এবং খাইবার পাখতুনখোয়া অঞ্চলে চালানো হয়েছে। এতে পাকিস্তান সশস্ত্র বাহিনীর এক সদস্য বন্দী হওয়া সহ অন্তত ১৩২ সদস্য নিহত এবং আরও ১৫৭ সদস্য আহত হয়েছে। হতাহতদের মাঝে সেনা সদস্য রয়েছে ১২৭ জন, পুলিশ ও সিটিডি সদস্য রয়েছে ৮০ জন, এফসি সদস্য রয়েছে ৭৯ জন এবং গোয়েন্দা সংস্থার সদস্য রয়েছে ৩ জন।

বিবরণ অনুযায়ী, টিটিপির প্রতিরোধ যোদ্ধারা ৪১টি স্নাইপার ও লেজারগান আক্রমণ, ২৭টি গেরিলা আক্রমণ, ২৬টি সম্মুখ লড়াই, ২০টি বোমা বিস্ফোরণসহ মোট ১৪৭টি অভিযান পরিচালনা করেছেন। এসব অভিযান পাকিস্তানের ৮টি প্রদেশের মোট ২০টি জেলায় চালানো হয়েছে।

চলতি বছরে আগস্ট মাসেই সর্বোচ্চ সংখ্যক অভিযান পরিচালনা করেছে টিটিপি। এর আগে জুলাই মাসে সর্বোচ্চ সংখ্যক ৯৮টি অভিযান পরিচালনা করেছিল টিটিপির যোদ্ধারা। অর্থাৎ এক মাসের ব্যবধানে পাকিস্তান জুড়ে টিটিপির অভিযান ৫০ শতাংশ বেড়েছে।

আগস্ট মাসে টিটিপি পরিচালিত এসব অভিযানে পাকিস্তান সশস্ত্র বাহিনীগুলো ব্যাপক আর্থিক ও যান্ত্রিক ক্ষয়ক্ষতিরও শিকার হয়েছে। টিটিপির দেওয়া তথ্য মতে, এসব অভিযানে শত্রু বাহিনীর ৯টি নজরদারি গোপন ক্যামেরা, ১১টি গাড়ি, ৪টি সামরিক চৌকি এবং ৩টি ড্রোন ক্যামেরা ধ্বংস হয়েছে। সেই সাথে মুজাহিদগণ ৪টি ভারী অস্ত্রসহ আরও অনেক সামরিক সরঞ্জাম জব্দ করেছেন।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন