আফ্রিকান ইউনিয়নের ঘাঁটিতে শাবাবের অভিযানে অন্তত ১৮ সেনা হতাহত

- আলী হাসনাত

0
524
শত্রুর বিরুদ্ধে অভিযানরত শাবাব মুজাহিদিন।- ফাইল ছবি

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ায়, দখলদার আফ্রিকান ইউনিয়নের জোট বাহিনীর বিরুদ্ধে ৩টি পৃথক সামরিক অভিযান পরিচালনা করেছেন স্থানীয় প্রতিরোধ বাহিনী আশ-শাবাবের প্রতিরোধ যোদ্ধারা। এতে আফ্রিকান জোট বাহিনীর অন্তত ১২ সৈন্য হতাহত হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় সূত্রগুলো এই তথ্য নিশ্চিত করেছে। শাবাব যোদ্ধাগণ তাঁদের সবগুলো অভিযানই পরিচালনা করেছেন গত ৩০ আগস্ট বুধবার। আর অভিযান ৩ টি পরিচালিত হয়েছে সোমালিয়ার ২টি ভিন্ন শহরে অবস্থিত দখলদার আফ্রিকান ইউনিয়নের অংশীদার সামরিক বাহিনীর বিরুদ্ধে।

শাবাব যোদ্ধাগণ তাদের প্রথম অভিযানটি পরিচালনা করছেন দক্ষিণ-পশ্চিম সোমালিয়ার বাকুল রাজ্যের ওয়াজিদ শহরে। এখানে দখলদার ইথিওপিয়ান সেনাদের একটি অবস্থান লক্ষ্য করে ২টি সফল বোমা বিস্ফোরণ ঘটান শাবাব মুজাহিদিন। ফলশ্রুতিতে ইথিওপিয়ান বাহিনীর অন্তত ৭ সৈন্য নিহত হয়। এসময় দখলদার বাহিনীর একটি মেশিনগান বোঝাই সাঁজোয়া যানও ধ্বংস হয়ে যায়।
এই একই অভিযানে সোমালি সামরিক বাহিনীর ৬ সৈন্যও হতাহত হয়েছে।

এই ওয়াজিদ শহরে ঐদিন রাতেই আবার ইথিওপিয়ান সেনাদের একটি সামরিক ঘাঁটিতে অভিযান চালিয়েছেন মুজাহিদগণ। এসময় মুজাহিদদের আক্রমণে ৩ ইথিওপিয়ান সৈন্য আহত হয়েছে।

এদিন রাজধানী মোগাদিশুর উত্তরের শহর বালাদেও আরো একটি অভিযান পরিচালনা করেছেন মুজাহিদগণ। অভিযানটি দখলদার বুরুন্ডিয়ান সেনবাহিনীর একটি ঘাঁটি লক্ষ্য করে চালানো হয়ে। ফলশ্রুতিতে ঘাঁটির অভ্যন্তরে সেনাদের বেশ কিছু তাঁবু ধ্বংস হয়ে যায়, আর আহত হয় বুরুন্ডিয়ান সেনবাহিনীর ২ সৈন্য।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন