ম্যাক্রোঁ রাহুল আনন্দের সাক্ষাতের নেপথ্যে কী

মুহাম্মাদ ইব্রাহীম

1
1079
নাট্যকার, সংগীত শিল্পী শাতেমে রাসূল রাহুল আনন্দের বাসায় ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ, ছবি: ফোকাস বাংলা।

ফ্রান্স প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ইসলাম ও মুসলিমদের স্বঘোষিত বিরোধীতাকারী। প্রিয় নবী ﷺ এর শানে বেয়াদবি ও ব্যাঙ্গাত্মক কার্টুন প্রকাশের পক্ষে অবস্থান নিয়ে গোটা মুসলিম জাতির শত্রুতে পরিণত হয়েছে সে। মুসলিমরা তার নাম স্মরণ করাকেও ঘৃণাভরে প্রত্যাখ্যান করে।

ম্যাক্রোঁ যখন ফরাসিদেরকে নবী ﷺ এর শানে বেয়াদবি করার সুযোগ করে দিয়েছিল, মুসলিম জাতি প্রতিবাদ-বিক্ষোভে ফেটে পড়ে। নবী প্রেমিক বাঙালী মুসলিমরাও পিছিয়ে ছিল না প্রতিবাদ করা থেকে। কিন্তু কিছুকাল অতিবাহিত হতে না হতেই রাসূল প্রেমিক তওহীদি জনতার আবেগ ও ভালোবাসার অবমূল্যায়ন করে রাসূল ﷺ এর দুশমন ম্যাক্রোঁকে ২ দিনের সফরে ঢাকায় নিয়ে আসে হাসিনা সরকার।

এ সফরে হাসিনা ছাড়া অন্য কোন মন্ত্রী বা কূটনীতিকদের সাথে কোন প্রকার বৈঠক করেনি সে। তবে অপেক্ষাকৃত স্বল্প পরিচিত এক নাট্যকার ও সংগীত শিল্পীর সাথে প্রায় ২ ঘন্টা সময় কাটিয়েছে, তার কাছ থেকে লালন শাহর গান শুনেছে ম্যাক্রোঁ। বন্ধুত্বের নিদর্শন হিসেবে ম্যাক্রোঁকে একটি একতারা উপহার ও ম্যাক্রোঁ থেকেও একটি উপহার নিয়েছে সে। এই শিল্পীর নাম রাহুল আনন্দ। এই রাহুল আনন্দেরও রয়েছে নবী অবমাননার ইতিহাস, আর এই আদর্শিক মিলই হয়তো ফরাসি প্রেসিডেন্টকে রাহুলের বাড়িতে টেনে নিয়ে গেছে।

কে এই রাহুল আনন্দ, কেনই বা সেখানে সময় কাটালো ম্যাক্রোঁ?

২০০৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মান্দার নামক একটি ইসলামবিদ্বেষী নাটক মঞ্চায়িত হয়েছিল। প্রতিষ্ঠানটির সেক্যুলারবাদী সংগঠন উদীচী এবং এর অঙ্গ সংগঠন ধূমকেতু নাটকটি মঞ্চস্থ করেছিল। যার লেখক ছিল এই রাহুল আনন্দ। সেই নাটকে রাসূলুল্লাহ্কে অবমাননা করে একটি চরিত্র তুলে ধরা হয়েছিল। বিষয়টি মুসলিমদের নজরে আসলে ব্যাপক বিক্ষোভ আর প্রতিবাদ হয় দেশজুড়ে। ফলে সরকার সেই মান্দার নাটক নিষিদ্ধ করে।

আর দীর্ঘ কয়েক বছর পর ম্যাক্রোঁ বাংলাদেশে এসে শাতীমে রাসূল রাহুল আনন্দের বাসায় সময় কাটিয়ে নিজেদের ঐক্যের পরিচয় দিয়েছে সে; দেশ ও সংস্কৃতি ভেদে তাদের ইসলাম বিদ্বেষের আদর্শ এক। একই সাথে নবী প্রেমিক মুসলিমদের এক প্রকার চ্যালেঞ্জও কি করেছে ম্যাক্রোঁ ও আনন্দ?



 

তথ্যসূত্র:

১। থিয়েটার ওয়ালা, নাটক ও লেখক পরিচিতি
https://tinyurl.com/3drpj4tk
২। ফ্রান্সের প্রেসিডেন্টের ভিন্ন ধরনের ঢাকা সফর
https://tinyurl.com/bddszkbn
৩। ভাস্কর্যে আঘাত এবং মতপ্রকাশে বাধার বিরুদ্ধে ‘সচেতন শিল্পী সমাজের’ আন্দোলন ও দুটি রচনা
https://tinyurl.com/mv7ny9en

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসদর দফতরে শাবাবের ইস্তেশহাদী আক্রমণে অন্তত ৪৫ কর্মকর্তা হতাহত
পরবর্তী নিবন্ধকেনিয়ায় শাবাবের ৫ অভিযানে অন্তত ২২ সৈন্য নিহত