সদর দফতরে শাবাবের ইস্তেশহাদী আক্রমণে অন্তত ৪৫ কর্মকর্তা হতাহত

- ত্বহা আলী আদনান

0
591
অভিযানরত আশ-শাবাব প্রতিরোধ যোদ্ধাগণ

সোমালিয়ার জালমুদুগ প্রশাসনের সদর দফতরে ইস্তেশহাদী আক্রমণ চালিয়েছে আশ-শাবাব। এতে পশ্চিমা সমর্থিত সোমালি সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা সহ অসংখ্য সৈন্য হতাহত হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় সূত্রমতে, গত ১৫ সেপ্টেম্বর শুক্রবার প্রাক-ভোরে রাজ্যটির ওয়াসেল শহরের উপকণ্ঠে একটি বিধ্বংসী গাড়ি বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এমন এক সময় রাজ্যটির প্রশাসনিক সদর দফতরে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে, যখন সেখানে প্রাদেশিক রাষ্ট্রপতি, সামরিক কর্মকর্তা, সোমালি সংসদ সদস্য ও সামরিক বাহিনীর অফিসাররা একত্রিত হয়েছিল। সরকারী সূত্র দাবি করেছে যে, বিস্ফোরণে তাদের সাতজন মৃত্যুবরণ করেছে এবং আরও কয়েকজন আহত হয়েছে।

একইভাবে জালমুদুগ প্রশাসনের সেনাবাহিনীর কমান্ডার জেনারেল মোহাম্মদ নুর আলি গণমাধ্যমে দাবি করেছে যে, উক্ত বিস্ফোরণে জালমুদুগ প্রেসিডেন্ট গার্ডের ৭ সৈন্য নিহত হয়েছে এবং আরও ১০ জন আহত হয়েছে। হামলায় রাষ্ট্রপতি সহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অক্ষত ছিল।

তবে শাহাদাহ নিউজ সহ দেশটির স্বাধীন সংবাদ মাধ্যমগুলো নিশ্চিত করেছে যে, প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাবের একজন যোদ্ধা বিস্ফোরক ভর্তি গাড়ি নিয়ে রাজ্য প্রশাসনের সদর দফতর লক্ষ্য করে উক্ত ইস্তেশহাদী আক্রমণটি চালিয়েছেন। অভিযানের প্রাথমিক ফলাফল হচ্ছে, এতে ঊর্ধ্বতন কর্মকর্তা এবং অফিসার সহ অন্তত ১১ জন সদস্য নিহত এবং ৩৪ জন আহত হয়েছে। হতাহতদের মাঝে ২ জন সিনেটর এবং কয়েকজন এমপিসহ বিশিষ্ট সামরিক কর্মকর্তারা রয়েছেন। ধারণা করা হচ্ছে, হতাহতের এই সংখ্যা আরও বাড়বে।

স্থানীয়রা জানান, অভিযানের পর ঘটনাস্থলে কয়েকটি সরকারি অ্যাম্বুলেন্স আসতে দেখা গেছে, যাতে বহন করে হতাহতদেরকে চিকিৎসার জন্য মাদাক শহরে সরিয়ে নেওয়া হয়েছে। একই সাথে উচ্চপদস্থ কর্মকর্তাদের চিকিৎসার জন্য মোগাদিশুতে বিমানযোগে নিয়ে যাওয়া হয়েছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধকাশ্মীরি শিক্ষার্থীদের উপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশ প্রশাসনের হামলা
পরবর্তী নিবন্ধম্যাক্রোঁ রাহুল আনন্দের সাক্ষাতের নেপথ্যে কী