১৩ সদস্য সমেত কেনিয়ান সামরিক হেলিকপ্টার ধ্বংস করলো আশ-শাবাব

- আলী হাসনাত

0
744
বিধ্বস্ত কেনিয়ার সামরিক হেলিকপ্টার। - ফাইল ছবি

সম্প্রতি কেনিয়ায় একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে বলে জানা গেছে, যাতে কেনিয়ার অন্তত ১৩ সামরিক কর্মকর্তা নিহত হয়েছে। স্থানীয় সূত্রমতে, গত ১৯ সেপ্টেম্বর মঙ্গলবার রাতে কেনিয়ার উপকূলীয় লামু রাজ্যে এই ঘটনা ঘটেছে। জানা যায়, ঘটনাটি সোমালিয়া সীমান্তের অনেকটা কাছেই ঘটেছে।

সূত্র জানায়, অঞ্চলটিতে আল-কায়েদা সংশ্লিষ্ট প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব ও কেনিয়ান বাহিনীর মাঝে এখন নিয়মিতই লড়াইয়ের ঘটনা ঘটছে। ফলে এই অঞ্চলে শাবাবের অগ্রগতি আটকাতে স্থলপথের পাশাপাশি আকাশপথেও টহল দিয়ে থাকে কেনিয়ান প্রতিরক্ষা বাহিনী।

কেনিয়ার ডিপার্টমেন্ট অফ ডিফেন্স (DOD) জানিয়েছে, এই অঞ্চলে রাতে টহল দেওয়ার সময় বিমান বাহিনীর হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে। আর “বিধ্বস্তের কারণ জানার জন্য একটি তদন্ত বোর্ড গঠন করা হয়েছে এবং ঘটনাস্থলে পাঠানো হয়েছে।”
তবে তাদের ঠিক কতজন সেনা সদস্য নিহত হয়েছে, সেটি তারা উল্লেখ করেনি।

কেনিয়ান সামরিক বাহিনীর সদস্যরা নাম প্রকাশ না করার শর্তে দ্যা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) জানিয়েছে যে, হেলিকপ্টারটিতে থাকা সমস্ত সামরিক কর্মী এবং ক্রু মারা গেছে।

এদিকে স্থানীয় গণমাধ্যমগুলো শাবাবের বরাতে জানিয়েছে যে, প্রতিরোধ বাহিনী আশ-শাবাবের যোদ্ধারাই সামরিক হেলিকপ্টারটি ভূপাতিত করেছেন। এতে আকাশযানটির ক্রু সহ কেনিয়ান সামরিক বাহিনীর অন্তত ১৩ সদস্য নিহত হয়েছে।

উল্লেখ্য যে, সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়নের অধীনে পরিচালিত সামরিক আগ্রাসনে কেনিয়ার সৈন্যরাও অংশ নিয়েছে। কেনিয়ান বাহিনী ২০১১ সালে সোমালিয়ার এই যুদ্ধে জড়িত হয়। পরবর্তী বছরগুলোতে আশ-শাবাব সেই যুদ্ধকে কেনিয়ার মাটিতেও ছড়িয়ে দেয় এবং কেনিয়ান বাহিনীকে সামরিকভাবে চাপে ফেলে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

three + nine =