“ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার খুব কাছাকাছি সৌদি আরব”

ইউসুফ আল-হাসান

0
717
সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান, মার্কিন প্রসিডেন্ট জো বাইডেন ও ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু, ফাইল ছবি।

ফিলিস্তিনি জনগণসহ মুসলিম উম্মাহর সাথে বর্তমান আরব শাসকদের প্রবঞ্চনার ইতিহাস বেশ পুরনো। ফিলিস্তিন ইস্যুতে ফিলিস্তিনি মুসলিমদের পক্ষে কখনোই কোন শক্তিশালী ও কার্যকর অবস্থান নিতে দেখা যায় নি তাদেরকে। আর এখন তো তারা ফিলিস্তিনি মুসলিমদের ভূমি দখল করে গড়ে উঠা ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে একরকম প্রতিযোগিতায় নেমেছে।

বিশেষ করে দেখা যায়, ২০২০ সালে আমেরিকার মধ্যস্থতায় কথিত ‘আব্রাহাম চুক্তি’ স্বাক্ষরের মাধ্যমে ইসরাইলকে স্বীকৃতি দিয়ে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে সংযুক্ত আরব আমিরাত।
তখন এ ঘটনায় মুসলিম বিশ্বে অসন্তোষ দেখা দিলে আরব আমিরাতের পক্ষ থেকে দাবি করা হয়, এই চুক্তির মাধ্যমে ফিলিস্তিনের ওপর ইসরাইলের অবৈধ দখলদারিত্বের অবসান ঘটবে। একই সাথে ইসরাইলের পাশাপাশি ফিলিস্তিন রাষ্ট্র গঠন বা দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্যও এই চুক্তি কাজ করবে।

কিন্তু চুক্তির স্বাক্ষরের ৩ বছর পূর্ণ হওয়ার পরও দেখা যাচ্ছে এসব দাবির কোনটিই পূর্ণ হয়নি। বরং অসহায় ফিলিস্তিনিদের ওপর জুলুম-নিপীড়ন আরো বাড়িয়েছে ইসরাইল।
আরব আমিরাতের দেখানো পথে বাহরাইন ও মরক্কোর মতো মুসলিমপ্রধান দেশও ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করেছে। এই তালিকায় শোনা যাচ্ছে সুদানের নামও।

এখন একই দাবি ও পথ অনুসরণ করে দখলদার ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক গড়তে যাচ্ছে ‘হারামাইন শরীফাইনের’ জন্য মুসলিমদের কাছে মর্যাদাপূর্ণ ও গুরুত্বপূর্ণ দেশ সৌদি আরব। সম্প্রতি মার্কিন সম্প্রচার প্রতিষ্ঠান ফক্স নিউজকে দেয়া সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছে ক্ষমতার একক কেন্দ্রে থাকা দেশটির ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান।

বিন সালমান বলেছে যে, উপসাগরের অন্যান্য দেশের উদাহরণ অনুসরণ এবং যুক্তরাষ্ট্রের বড় ধরনের চাপের কারণে তার দেশ ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে আরো কাছাকাছি চলে এসেছে। ‘এবং প্রতিদিনই আমরা আরো কাছাকাছি চলে আসছি।’

ইসরাইলের সাথে সৌদি আরবের সম্পর্ক প্রতিষ্ঠার ক্ষেত্রে যেসব শর্ত রয়েছে সেগুলোর মধ্যে রয়েছে ফিলিস্তিনিদের প্রতি ইসরাইলের সম্ভাব্য ছাড় প্রদান, সৌদি আরবকে যুক্তরাষ্ট্রের নিরাপত্তার নিশ্চয়তা প্রদান এবং দেশটিকে বেসামরিক পরমাণু প্রযুক্তি হাসিলে সহায়তা প্রদান করা।

ফক্স নিউজকে বিন সালমান আরও বলেছে, ‘রিয়াদের কাছে ফিলিস্তিনি ইস্যুটি খুবই গুরুত্বপূর্ণ, আমরা এই অংশের সমাধান চাই। বিষয়টি কোথায় যায়, তা আমরা দেখতে চাই। আমরা আশা করছি, আমরা এমন এক স্থানে পৌঁছাতে পারব, সেখানে ফিলিস্তিনিদের জীবন সহজ হবে, এবং ইসরাইলকে মধ্যপ্রাচ্যের একটি খেলোয়াড় হিসেবে পাব।’

তার পুরো বক্তব্যটি শুনে এটা বুঝে নেওয়া যায় যে, ফিলিস্তিনি মুসলিমদের অধিকার প্রতিষ্ঠার চেয়ে তার কাছে যুক্তরাষ্ট্রের চাপ ও সৌদি আরবের স্বার্থ উদ্ধার এবং কথিত উন্নয়ন বেশি গুরুত্বপূর্ণ। বিন সালমান ফিলিস্তিনিদের অধিকার রক্ষাকে শর্ত হিসেবে উল্লেখ করলেও, ফিলিস্তিনি মুসলিমরা বরাবরই ইহুদিবাদী ইসরাইলের হাতে নির্যাতিত হয়ে আসছে, আর এই নির্যাতন চলমান থাকা অবস্থায়ই তার দেশ দিন দিন ‘ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে আরো কাছাকাছি চলে এসেছে’। ইসরাইলের ‘আরও কাছাকাছি’ চলে আসার এই সময়কালে কিন্তু ফিলিস্তিনিদের অধিকার প্রতিষ্ঠার ব্যাপারে ভ্রূক্ষেপ করা হয়নি।

ইসলামের তৃতীয় পবিত্র আল-আকসার মসজিদময় ভূমি ফিলিস্তিন, যা আজ থেকে ৭৫ বছর আগে সাম্রাজবাদী বৃটিশ সরকারের প্রত্যক্ষ ও পরোক্ষ সহায়তায় জোরপূর্বক দখল করে নেয় ইউরোপ থেকে বিতাড়িত ইহুদিরা। এরপর থেকে এখন পর্যন্ত দখলদারিত্ব বৃদ্ধি ও ফিলিস্তিনিদের ওপর জুলুম-নিপীড়ন চালিয়ে এসেছে ইহুদিবাদী ইসরাইল। দখলদারিত্বের এ দীর্ঘ সময় এক দিনের জন্যও আগ্রাসন বন্ধ করেনি তারা। এ ক্ষেত্রে ইহুদিদের পূর্ণ সমর্থণ ও সহযোগীতা করছে আমেরিকা ও তার পশ্চিমা মিত্ররা।

সম্প্রতি ফিলিস্তিনে আরও আগ্রাসী হয়ে উঠেছে ইসরাইল, যার ফলে চলতি বছর এখন পর্যন্ত নারী ও শিশুসহ ২৫১ জন মুসলিম নিহত হয়েছেন। এমন পরিস্থিতিতে যখন মুসলিম ও আরব রাষ্ট্রগুলোর উচিৎ ছিল ফিলিস্তিনি মুসলিমদের পক্ষে জোড়ালো অবস্থান ঘোষণা ও সহযোগিতা প্রদান করা এবং ইসলামের তৃতীয় পবিত্র মসজিদ ও এসংলগ্ন ঐতিহাসিক জায়গাগুলোকে অভিশপ্ত ইয়াহুদী থেকে পুতঃপবিত্র রাখার ব্যাপারে উদ্যোগ গ্রহণ করা, ঠিক এই সময়েই তারা দখলদার ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক গড়ে তুলতে ব্যস্ত হয়ে পরেছে। আর এর ফলে ফিলিস্তিনি মুসলমানদের দুঃখ দুর্দশা লাঘব হওয়ার বদলে দখলদার ইজরাইলের জুলুম দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে।



তথ্যসূত্র:

1. Saudi Crown Prince MBS says Israel normalisation getting ‘closer’
https://tinyurl.com/mvvumrce

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধশাবাবের জোরালো আঘাতে মার্কিন ও কেনিয়ান সেনা-কর্মকর্তা হতাহত
পরবর্তী নিবন্ধ‘এই মোল্লাকে বের করে দিন’: লোকসভায় বিজেপি নেতার মুসলিমবিদ্বেষী আচরণ