গাজায় মুজাহিদদের তীব্র প্রতিরোধ, ইহুদি সেনা হতাহত

- ইউসুফ আল-হাসান

0
891

গাজায় স্থল হামলা চালানোর পর থেকে আল-কাসসাম ব্রিগেডের মুজাহিদদের তীব্র প্রতিরোধের মুখোমুখি হচ্ছে ইসরায়েলি বাহিনী। কাসসাম ব্রিগেডের মুজাহিদরা জানিয়েছেন, ইসরায়েলি সেনাদের সাথে তাদের তুমুল লড়াই চলছে। ইতোমধ্যে বেশকিছু ইসরায়েলি সেনাকে হত্যা করার পাশাপাশি দখলদার বাহিনীর কয়েকটি সাঁজোয়া যান ধ্বংস করেছেন মুজাহিদরা।
গতকাল (৩১ অক্টোবর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন আল কাসসাম ব্রিগেডের মুখপাত্র আবু উবায়দাহ।

বিবৃতিতে আবু উবায়দা জানান, “ইসরায়েলি বাহিনী উত্তর গাজায় তিনটি ভিন্ন পয়েন্ট থেকে উপত্যকায় প্রবেশের চেষ্টা করেছিল। আমাদের যোদ্ধারা শত্রুদের বিরুদ্ধে তীব্র প্রতিরোধ গড়ে তুলেছেন। ফলে ট্যাঙ্কসহ তাদের ২২ টি সামরিক যান ধ্বংসহয়ে যায় এবং অনেক ইসরায়েলি সেনা হতাহত হয়েছে। আমাদের যোদ্ধারা ট্যাংকবিধ্বংসী ক্ষেপণাস্ত্র ‘ইয়াসিন ১০৫’ ও অন্যান্য অস্ত্র ব্যবহার করে ইসরায়েলি সেনাদের বিরুদ্ধে লড়েছেন, যা ইসরায়েলিদেরকে চমকে দিয়েছে।”

বিবৃতিতে আরও বলা হয় আল কাসসাম ব্রিগেডের মুজাহিদরা শত্রুদের সীমান্তের জিরো পয়েন্টে ব্যস্ত রেখে তাদের ট্যাঙ্কগুলিকে নিশানা করেছে।

যুদ্ধের বর্তমান অবস্থা সম্পর্কে বিবৃতিতে বলা হয়, “আমদের প্রতিরক্ষামূলক যুদ্ধ অব্যাহত রয়েছে, প্রকৃতপক্ষে এটি কেবল শুরু মাত্র। আমরা ইসরায়েলকে প্রতিশ্রুতি দিয়েছিলাম যে, গাজায় স্থল অভিযান হবে তাদের সেনাবাহিনী, রাজনীতিবিদ ও ইহুদি নেতাদের কবরস্থান।”

অন্যদিকে, গাজার আরেক সশস্ত্র মুজাহিদ গোষ্ঠী ইসলামিক জিহাদ জানিয়েছে, তারা উত্তর–পশ্চিম গাজায় ইসরায়েলি সেনা ও সাঁজোয়া যান লক্ষ্য করে মর্টার হামলা চালিয়ে প্রতিরোধ করে যাচ্ছেন।

ইসরায়েলি সামরিক বাহিনী আজ (১ নভেম্বর) স্বীকার করে নিয়েছে যে, গাজায় স্থল হামলা চালাতে গিয়ে তাদের ৯ সেনা নিহত ও অপর ৪ সেনা গুরুতর আহত হয়েছে। ইসরায়েলি গণমাধ্যম ইয়েদিওথ অহরনোথের বরাতে আনাদুলু এজেন্সি এ তথ্য নিশ্চিত করেছে।

ইসরায়েলি সংবাদমাধ্যমে বলা হয়েছে, ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র মারিব হতাহতের বিষয়ে বিস্তারিত কোন তথ্য না জানিয়ে শুধু হতাহতের বিষয়টি জানিয়েছে। তবে ধারণা করা হচ্ছে ইসরায়েলি সেনা হতাহতের সংখ্যা আরও অনেক বেশি।



 

তথ্যসূত্র:

1. 22 Armored Vehicles Destroyed: Abu Obeida Updates Palestinians on Gaza Battle
https://tinyurl.com/3e4rsnwr
2. 9 Israeli soldiers killed in northern Gaza: Local media
https://tinyurl.com/4u4tnhe4

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

18 + eighteen =