টোগোতে আল-কায়েদার অভিযানে ১৯ সেনা হতাহত

- আলী হাসনাত

0
387

পশ্চিম আফ্রিকার দেশ টোগোতে সামরিক বাহিনী ও ইসলামি প্রতিরোধ যোদ্ধাদের মাঝে সম্প্রতি তীব্র লড়াইয়ের ঘটনা ঘটেছে। এতে টোগোলিজ বাহিনীর অন্তত ৩ সেনা নিহত হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় গণমাধ্যম সূত্রমতে, গত ৩ ডিসেম্বর লড়াইয়ের এই ঘটনা ঘটেছে। এদিন রাতে আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ বাহিনী জেএনআইএমের যোদ্ধারা বুরকিনা ফাসো সীমান্তবর্তী টোগোর পগনুন এলাকায় অবস্থিত সেনবাহিনীর একটি সীমান্ত পোস্ট লক্ষ্য করে অভিযান চালান। এতে দেশটির সামরিক বাহিনীর অন্তত ৩ সৈন্য নিহত হয় এবং আরও ১৬ সৈন্য আহত হয়।

এই অভিযানের সময় উক্ত এলাকায় টোগোলিজ বাহিনীর দায়িত্বে ছিলো কর্নেল কোম্বাতে, যার বাহিনীর সাথে জামাত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিনের যোদ্ধাদের দীর্ঘ ৩ ঘন্টা যাবৎ লড়াই হয়। অভিযানের এক পর্যায়ে টোগোলিজ বাহিনী নিজেদের পরাজয় নিশ্চিত জেনে আকাশ অভিযানের আবেদন করে। ফলশ্রুতিতে সেনাবাহিনীর সহায়তায় ঘটনাস্থলে বিমান হামলা চালানো শুরু হয়। তখন জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিন (জেএনআইএম) যোদ্ধারা ঘটনাস্থল ছেড়ে নিরাপদ আশ্রয়ে চলে যান।
এর আগেই অবশ্য শত্রুবাহিনীর ১৯ সেনাকে ধরাশায়ী করেন মুজাহিদিনরা।

উল্লেখ্য, পশ্চিম আফ্রিকার মালিতে নিজেদের দ্বীন কায়েমের জিহাদ শুরু করে আল-কায়েদা তথা জেএনআইএম পরবর্তীতে সীমান্ত সংলগ্ন বুরকিনা ফাসোতেও অবস্থান দৃঢ় করে। আর বর্তমানে তারা বুরকিনা ফাসো সীমান্ত ছাড়িয়ে টোগো, বেনিন ও আইভরি কোস্টের মতো দেশগুলোতেও নিজেদের অভিযান বিস্তৃত করেছেন।

আর ফ্রান্স ও জাতিসংঘ সহ স্থানীয় ক্রুসেডার শক্তিগুলো ইতিমধ্যেই গোটা পশ্চিম আফ্রিকা অঞ্চল ছেড়ে যেতে শুরু করেছে, যার শুরু হয়েছিল দখলদারদের মালি ছেড়ে পলায়নের মাধ্যমে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধ৪ বিলিয়ন আফগানি অর্থমূল্যের ১৮টি প্রকল্পের অনুমোদন
পরবর্তী নিবন্ধপশ্চিমবঙ্গে হিন্দুত্ববাদ: মুসলিমকে পিটিয়ে হত্যা, বাবরি মসজিদ ধ্বংসের প্রতিবাদ সভায় হামলা