জাফরান রপ্তানি করে এক বছরে ৪৯ মিলিয়ন ডলার আয় করল আফগানিস্তান

0
137

বিশ্বের সবচেয়ে দামি মশলা জাফরান। গুনগত মান ও দামের কারণে এটিকে রেড গোল্ড বা লাল সোনাও বলা হয়। বিশ্বের সবচেয়ে এ দামি মশলাটি এখন প্রচুর চাষ করা হচ্ছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তানে। দেশটি এখন উৎপাদিত মোট জাফরানের ৯০ শতাংশ বিদেশে রপ্তানি করছে।

গত ২৩ এপ্রিল টোলো নিউজের এক প্রতিবেদনে জানানো হয়, ইমারতে ইসলামিয়া আফগানিস্তান বিগত বছর ৬৭ টন জাফরান রপ্তানি করে ৪৯ মিলিয়ন ডলার আয় করেছে।

পূর্বে আফগান কৃষকেরা আফিম চাষের ওপর নির্ভর করতো। ইমারতে ইসলামিয়া আফগানিস্তান সরকার ক্ষমতায় আসার পর দেশটিতে আফিম চাষ নিষিদ্ধ করা হয়। এর পরই জাফরান ও অন্যান্য কৃষি পণ্য উৎপাদন বাড়িয়ে দেয় কৃষকরা। পাশাপাশি কৃষকদের বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করে আসছে সরকার। ফলে দেশটি এখন কৃষিপণ্য রপ্তানি করেই আয় করছে মিলিয়ন মিলিয়ন ডলার।

আফগানিস্তানের ৩১ টি প্রদেশের প্রায় সব প্রদেশেই এখন চাষ হচ্ছে জাফরান। এবং তাতে দেখা গেছে অভূতপূর্ব সাফল্য। ইরান, স্পেন এবং ভারতের কাশ্মীরে জাফরান উৎপাদন হলেও বিশ্বের সবচেয়ে ভালো মানের জাফরান পাওয়া যাচ্ছে আফগানিস্তান থেকে। তাই দিন দিন বিশ্বে আফগানিস্তানের জাফরানের চাহিদাও বেড়ে চলেছে।

দেশটির শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে উৎপাদিত জাফরান ভারত, সংযুক্ত আরব আমিরাত, স্পেন, সৌদি আরব, মার্কিন যুক্তরাষ্ট্র, ইন্দোনেশিয়া, তুরস্ক এবং যুক্তরাজ্যে রপ্তানি করা হয়েছে।


তথ্যসূত্র:
1. Afghanistan Exports 67 Tons of Saffron, Worth $49M: Ministry
https://tinyurl.com/4wep8sbw

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২৬ এপ্রিল, ২০২৪
পরবর্তী নিবন্ধগাজায় গণহত্যায় জার্মানির সহায়তা