৪ বিলিয়ন আফগানি অর্থমূল্যের ১৮টি প্রকল্পের অনুমোদন

- সাইফুল ইসলাম

0
372
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

আফগানিস্তানের জাতীয় প্রকিউরমেন্ট কমিশন (NPC) প্রায় ৪ বিলিয়ন আফগানি প্রকল্পিত ব্যয়ের ১৮টি ভিন্ন প্রকল্প অনুমোদন করেছে। ইমারতে ইসলামিয়ার অর্থনীতি বিষয়ক উপপ্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়।

নির্ধারিত এজেন্ডা অনুযায়ী প্রস্তাবিত প্রকল্পগুলো নিয়ে আলোচনা করতে মারমারিন প্রাসাদে নিয়মতান্ত্রিক বৈঠক আহ্বান করেন প্রকিউরমেন্ট কমিশন। বৈঠকে সভাপতিত্ব করেন অর্থনীতি বিষয়ক উপ প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বারাদার আখুন্দ।

আলোচনার জন্য প্রস্তাবিত ২৮টি প্রকল্পের মধ্যে ১৮টির অনুমোদন দেওয়া হয়। বাকি ১০টি প্রকল্পের ৫টিকে আরও যাচাই-বাছাইয়ের মাধ্যমে মূল্যায়নের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে কমিটিকে। আগামী জাতীয় প্রকিউরমেন্ট কমিশনের বৈঠকে এই বিষয়ে চূড়ান্ত অনুমোদনের সিদ্ধান্ত দেওয়া হবে। আর বাকি ৫টি প্রকল্পের প্রস্তাবনা ব্যাপকভাবে মূল্যায়নের জন্য জাতীয় প্রকিউরমেন্ট অধিদপ্তরকে দায়িত্ব দেওয়া হয়েছে। তারা যথাযথভাবে মূল্যায়ন করে জাতীয় প্রকিউরমেন্ট কমিশনের প্রধানের কাছে রিপোর্ট দেবেন। অনুমোদিত প্রকল্পগুলোর বাস্তবায়ন করা হবে জাতীয় প্রতিরক্ষা, স্বরাষ্ট্র, অর্থ, গণপূর্ত, যোগাযোগ ও তথ্য প্রযুক্তি, দা আফগানিস্তান ব্রেশনা শেরকাত এবং কাবুল পৌরসভাসহ বিভিন্ন মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে। এগুলোর মোট অর্থ মূল্য প্রায় ৪ বিলিয়ন আফগানি।

প্রকল্পগুলোর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি প্রকল্প হলো – ছাক ওয়ারদাক বাঁধ নির্মাণ কাজ শেষ করা, আরগান্দি থেকে গজনি পর্যন্ত ২২০ কিলোভোল্ট পাওয়ার লাইনের সম্প্রসারণ, হেরাত এবং তোরগন্ডিতে ২২০ কিলোভোল্ট নূরুল জিহাদ লাইনের জন্য ইনস্যুলেটর স্থাপন, শাহর-ই-সাফা থেকে মাঞ্জা পর্যন্ত সড়ক পুনর্নির্মাণ, কাবুল-লোগার সড়কের দ্বিতীয় লেনের কাজ সম্পন্ন করা, নাগরিকদের জন্য উচ্চমানের এবং দ্রুত ইন্টারনেট পরিষেবার ব্যবস্থা করা।

এই প্রকল্পগুলোর কাজ সম্পন্ন করার মাধ্যমে আফগানিস্তানের অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি হাজার হাজার মানুষের কর্মসংস্থান হবে বলে আশা করা হচ্ছে।



তথ্যসূত্র:
——-
1. NPC approves 18 projects worth around 4 billion AFN
https://tinyurl.com/4pkeyeat

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১০ ডিসেম্বর, ২০২৩
পরবর্তী নিবন্ধটোগোতে আল-কায়েদার অভিযানে ১৯ সেনা হতাহত