রোহিঙ্গা মুসলিম হত্যা: আরাকান আর্মি ও সামরিক জান্তার অভিন্ন নীতি!

- মুহাম্মাদ মহসিন

0
434

মিয়ানমারের আরাকান প্রদেশের বুথিডং এলাকায় কামাল হুসেইন (৪৫) নামের এক রোহিঙ্গা মুসলিমকে ছুরিকাঘাত ও গুলি করে হত্যা করেছে সন্ত্রাসী গোষ্ঠী আরাকান আর্মি ।

গত ৭ জানুয়ারি কামাল হুসেইন নামের ঐ রোহিঙ্গার কাছ থেকে আরাকান আর্মির সদস্যরা ১০ বস্তা ধান চাঁদা দাবি করে। সেটা দিতে তিনি অস্বীকৃতি জানালে সেখানেই তাকে ছুরিকাঘাত করা হয়। পরে গুলি করে তাকে হত্যা করে চলে যায় আরাকান আর্মির সদস্যরা।

গত ২০২৩ সালের অক্টোবরে মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (MNDAA), তা’য়াং ন্যাশনাল লিবারেশন আর্মি (TNLA) এবং আরাকান আর্মি (AA) মিলে গঠিত ‘থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স’ নামে জোট গঠন করে মিয়ানমার জান্তা বাহিনীর বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে যুদ্ধ শুরু করেছে বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হচ্ছে। আর এ অ্যালায়েন্সের মূলে রয়েছে আরাকান আর্মি।

সম্প্রতি আরাকান আর্মি আরাকান প্রদেশ বেশ কিছু এলাকা দখল করেছে বলেও দাবি করছে। এবং তারা প্রতিনিয়ত মিয়ানমার জান্তা বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত হচ্ছে। বৌদ্ধ ধর্মাবলম্বীদের এই সশস্ত্র গোষ্ঠী গত ২০০৯ সালে আলাদা রাষ্ট্র গঠনের লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়।

শুরু থেকে নীতিগতভাবেই রোহিঙ্গা মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে তাদের অবস্থান স্পষ্ট। ২০১৬ সালে উত্তর আরাকান রাজ্যে রোহিঙ্গা স্বাধীনতাকামী এবং মিয়ানমার বাহিনীর মধ্যে একটি সংঘর্ষের ঘটনা ঘটে। ঐ সময় আরাকান আর্মি একটি প্রেস বিবৃতি প্রকাশ করে। বিবৃতিতে তারা রোহিঙ্গা মুসলিম বিদ্রোহীদের “বর্বর বাঙালি মুসলিম সন্ত্রাসী” এবং সংঘর্ষের ঘটনাকে “উত্তর আরাকানে বাঙালি মুসলিম মৌলবাদী জঙ্গিদের তাণ্ডব” বলে অভিহিত করে।

বর্তমানে গোষ্ঠীটির প্রধান মেজর জেনারেল তোয়ান মারত নাইং অবশ্য গণমাধ্যমের সামনে দাবি করেছে যে, তারা আরাকানে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারলে রোহিঙ্গা মুসলিমদের আরাকানে ফিরিয়ে নিবে। কিন্তু তাদের কথার সাথে কাজের কোন মিল দেখা যাচ্ছে না। তারা বরাবরই রোহিঙ্গা মুসলিমদের ওপর চড়াও হয়ে জান্তা বাহিনীর মতই আচরণ করছে। তারা শিক্ষিত রোহিঙ্গা মুসলিমদের টার্গেট করে হত্যা থেকে শুরু করে গর্ভবতী মুসলিম নারীদের পাশবিক নির্যাতন, রোহিঙ্গাদের থেকে প্রতিনিয়ত চাঁদাবাজির নজিরও রয়েছে।

জান্তা বাহিনী ও আরাকান আর্মি পরস্পরের বিরুদ্ধে যুদ্ধরত হলেও, রোহিঙ্গা মুসলিমদের ব্যপারে তাদের দৃষ্টিভঙ্গি অভিন্ন বলেই বাস্তবে দেখা যাচ্ছে।



 

তথ্যসূত্র:

1. ছুরিকাঘাত ও গুলি করে নির্মমভাবে এক রোহিঙ্গাকে হত্যা করল আরাকান আর্মি!
http://tinyurl.com/4x56u979
2. রাখাইন রাজ্য দখলের দাবি আরাকান আর্মির
http://tinyurl.com/dwjs54p3
3. আরাকান আর্মি (উইকিপিডিয়া)
http://tinyurl.com/2s3spz5t
4. The remaining Rohingya in Maungdaw and Buthidaung townships are being beaten every day by the Myanmar terrorist army and AA rebel groups
https://tinyurl.com/3z3xvzzu
5. AA (Arakan Army) gang raped two Rohingyas women in northern Buthidaung in Myanmar
 https://tinyurl.com/yrrf4ax8
6. This morning, a Rohingya was shot dead
https://tinyurl.com/52w3n4cj

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধইউপিতে ২৫০ বছরের পুরনো মসজিদে আজান দেওয়ার জন্য মুসলিম যুবক গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধভিডিও || খান ইউনিসে দখলদার জায়োনিস্ট বাহিনীর উপর আল-কাসসাম ব্রিগেডের আক্রমণ