অর্থনৈতিক কমিশনে কাবুল-জালালাবাদ দ্বিতীয় সড়ক নির্মাণ প্রকল্পের অনুমোদন

- মাহমুদ ইকবাল

0
16
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

গত ২৩শে জানুয়ারী কাবুলে অবস্থিত মারমারিন প্যালেসে অর্থনৈতিক কমিশনের নিয়মিত সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় কাবুল-জালালাবাদ দ্বিতীয় সড়ক নির্মাণ, উদ্বৃত্ত গম ক্রয়, কাবুল প্রদেশের পূর্বাঞ্চলে একটি টোল গেইট কমপ্লেক্স স্থাপন ও অন্যান্য প্রাসঙ্গিক বিষয় সহ একাধিক গুরুত্বপূর্ণ ইস্যুতে আলোচনা করা হয়।

সভায় সভাপতিত্ব করেন অর্থনীতি বিষয়ক উপ-প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বারাদার আখুন্দ । এতে বিস্তারিত আলোচনা শেষে কাবুল-জালালাবাদ দ্বিতীয় সড়ক নির্মাণ প্রকল্প অনুমোদন করা হয়।

কাবুল-জালালাবাদ দ্বিতীয় সড়ক নির্মাণ প্রকল্প বাস্তবায়নের জন্য একটি উম্মুক্ত নিলাম পদ্ধতি আরম্ভ করতে সংশ্লিষ্ট কমিশন গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতি নির্দেশনা প্রদান করে। পাশাপাশি সড়ক নির্মাণ কাজের গুণগত মান বজায় রাখার গুরুত্ব তুলে ধরে হয়। উল্লেখ্য যে, নবনির্মিত সালাং মহাসড়ক নির্মাণ প্রকল্পে অনুসৃত পদ্ধতি প্রস্তাবিত প্রকল্পটিতে প্রয়োগের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশ দেয়া হয়।

উক্ত সভায় উদ্বৃত্ত গম ক্রয়ের লক্ষ্যে কৃষি, সেচ ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রস্তাবিত পদ্ধতিসমূহ উত্থাপন করা হয়। সেই সাথে সিলো রাজ্যের মালিকানাধীন কর্পোরেশনগুলোতে গম সংগ্রহের পরিকল্পনা আলোচনায় আনা হয়। বিস্তারিত আলোচনা ও কারিগরি কমিটির প্রস্তাবিত সংশোধনীর আলোকে সংশ্লিষ্ট কমিশন কৃষি মন্ত্রণালয়ের প্রস্তাবিত পদ্ধতি অনুমোদনের জন্য ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট সুপারিশ করে ।

গম সংগ্রহের সুপারিশকৃত পদ্ধতিটির অন্যতম বৈশিষ্ট্য হলো কৃষকদের সুবিধার্থে ফসল কাটার মৌসুমে ন্যায্য মূল্যে গম ক্রয় করা এবং দাম নিয়ন্ত্রণ ও অতিরিক্ত মজুদ রোধ করতে প্রয়োজন অনুযায়ী বাজারে গম সরবরাহ করা । উক্ত সভায় সংশ্লিষ্ট কমিশন কাবুল প্রদেশের পূর্বাঞ্চলে একটি টোলগেইট নির্মাণের পরিকল্পনাও অনুমোদন করেছে। পরিকল্পনা অনুযায়ী সরকারি-বেসরকারি অংশীদারিত্বের মাধ্যমে সংশ্লিষ্ট বেসরকারি খাত দশ বছরের জন্য এতে বিনিয়োগ করবে। টোল হতে অর্জিত আয় থেকে প্রথম দুই বছর ৫১ শতাংশ এবং পরবর্তী তৃতীয় থেকে দশম বছর পর্যন্ত ৯০ শতাংশ রাষ্ট্রীয় কোষাগারে জমা হবে।


তথ্যসূত্র:

1. Economic Commission approves construction of second Kabul-Jalalabad road
http://tinyurl.com/htdfb6tn

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআফগানিস্তানে আরও ৩৫০ জন যুবকের সামরিক প্রশিক্ষণ সম্পন্ন
পরবর্তী নিবন্ধইমারতে ইসলামিয়ার মন্ত্রীর সঙ্গে ইসলামিক রিলিফ প্রধানের সাক্ষাৎ