উত্তর প্রদেশে মুঘল আমলের মসজিদে হিন্দুত্ববাদীদের হামলা

0
127
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

গত ২২ জানুয়ারী অন্যায়ভাবে ভেঙ্গে ফেলা মুঘল আমলের ঐতিহ্যবাহী বাবরী মসজিদের জায়গায় ‘রাম মন্দিরের’ অভিষেক অনুষ্ঠান পালিত হবার পর এবার আরও একটি মুঘল আমলের মসজিদে হামলা চালিয়েছে উগ্র হিন্দুত্ববাদী সন্ত্রাসীরা। ঘটনাটি ঘটেছে উত্তর প্রদেশের আগ্রা জেলার তাজগঞ্জ থানার বিলোচপুরা এলাকায়।

‘দিওয়ান জি কি বেগম শাহী মসজিদ’ নামের সেই মসজিদের খাদেম জহির উদ্দিন উক্ত ঘটনার পর থানায় একটি অভিযোগ দায়ের করেন। দায়ের করা অভিযোগে তিনি উল্লেখ করেন যে, “২২ জানুয়ারি বিকেল সাড়ে তিনটে নাগাদ প্রায় এক থেকে দেড় হাজার লোক ‘লাঠিসোটা’ নিয়ে জোর করে মসজিদে ঢুকে পড়ে। এসময় তারা মসজিদে চরম বিশৃঙ্খলা সৃষ্টি করে। এছাড়া মসজিদের মিনার, দেয়াল ও অভ্যন্তরে গেরুয়া পতাকা উত্তোলনসহ ব্যাপক ভাঙচুরও চালায়।”

তারা ধর্মীয় স্লোগান (জয় শ্রী রাম) দেবার পাশাপাশি মসজিদের ভেতরে থাকা লোকজনকে হুমকিও দেয় বলে অভিযোগ জহির উদ্দিনের।

তাছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিওতে গেরুয়া পতাকা হাতে মসজিদের দেয়ালের ওপর চলাচল করতে দেখা যায় উগ্র হিন্দুত্ববাদী সন্ত্রাসীদের। অপর আরেক ভিডিওতে বেশ কিছু সন্ত্রাসীদের মসজিদের ভেতরেও ঢুকতে দেখা যায়।

শেষ খবর পাওয়া পর্যন্ত উক্ত ঘটনার জেরে মোট ১১ জন হিন্দুত্ববাদীকে গ্রেপ্তার করেছে পুলিশ।


তথ্যসূত্রঃ

1. Hoisted saffron flags atop Mughal-era mosque in Agra during Ram temple ceremony, 11 arrested- http://tinyurl.com/sru4bdnx
2. The #UPPolice have arrested 11 persons for hoisting #SaffronFlag’s atop and inside a Mughal-era mosque-  http://tinyurl.com/294uuheb
3. Location: Agra, Uttar Pradesh, date 22 january-
http://tinyurl.com/bdh2zhuh

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধজর্ডানে আমেরিকার ঘাঁটিতে ড্রোন হামলায় অন্তত ৩৭ মার্কিন সেনা হতাহত
পরবর্তী নিবন্ধআফগানিস্তানের খোস্ত ও পাকতিকা প্রদেশে চেকড্যাম নির্মাণ কাজের উদ্বোধন