আফগানিস্তানের খোস্ত ও পাকতিকা প্রদেশে চেকড্যাম নির্মাণ কাজের উদ্বোধন

0
190
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

কৃষিবান্ধব ইমারতে ইসলামিয়া সরকার ক্ষমতায় আসার পর থেকেই কৃষির উন্নয়নে বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করে আসছে। সেচ ব্যবস্থার উন্নয়ন, বন্যা নিয়ন্ত্রণের মাধ্যমে কৃষি জমি রক্ষা ইত্যাদি বিভিন্ন কারণে প্রয়োজনীয়তা সাপেক্ষে খাল বা নদী প্রবাহে চেকড্যাম নির্মান কাজের গুরুত্ব অনস্বীকার্য। সুদূর প্রাচীনকাল থেকেই মানব সভ্যতায় পানি ব্যবস্থাপনার সুবিধার্থে ড্যাম নির্মাণের প্রচলন লক্ষ্যণীয়।

এরই ধারাবাহিকতায় সম্প্রতি ২৫শে জানুয়ারি আফগানিস্তানের খোস্ত প্রদেশে যরকট প্রকল্পের আওতায় এবং পাকতিকা প্রদেশে তারখা প্রকল্পের আওতায় যথাক্রমে ৯ লক্ষ এবং ৫ মিলিয়ন আফগানি প্রকল্প ব্যয়ে দুটি চেক ড্যাম নির্মাণ কাজের শুভ উদ্বোধন করা হয়। প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য যথাক্রমে মেসিড কনস্ট্রাকশন কোম্পানি এবং আচাকজাই এন্ড হামিদি কনস্ট্রাকশন কোম্পানির সাথে চুক্তি স্বাক্ষরিত হয়। ইমারতে ইসলামিয়ার জ্বালানি ও পানি সম্পদ মন্ত্রণালয়ের বরাতে তথ্যগুলো জানানো হয়।

চেকড্যামগুলো নির্মাণ সম্পন্ন হলে তা ভূ-গর্ভস্থ পানির প্রাপ্যতা বৃদ্ধির পাশাপাশি বন্যা নিয়ন্ত্রণের মাধ্যমে শত শত একর কৃষি জমি রক্ষা করবে। তাছাড়া সংশ্লিষ্ট নির্মাণ কাজে অসংখ্য শ্রমিকের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

খোস্ত প্রদেশের মূসাখেল জেলার শামাল খোররাম খোস্ত নদীমাতৃক উপজেলা এবং পাকতিকা প্রদেশের ইউছুফ খেল জেলায় খায়েরবিন গ্রামের গোমলা নদী উপজেলায় প্রকল্প দুটি বাস্তবায়িত হবে। প্রকল্পের উদ্বোধন ও হস্তান্তর প্রক্রিয়ার যাবতীয় কাজ স্ব স্ব উপজেলার দায়িত্বশীল কর্মকর্তাগণ ও সংশ্লিষ্ট টেকনিক্যাল টিমের মাধ্যমে সম্পাদিত হয়েছে । এদের মধ্যে অন্যতম একজন হলো শামাল খোররাম খোস্তের উপজেলার প্রধান কর্মকর্তা শ্রদ্ধেয় মৌলভী আব্দুল ক্বাইয়্যুম তাবিত।

সংশ্লিষ্ট প্রকল্পেসমূহের নির্মাণ কাজ সুষ্ঠু তদারকির মাধ্যমে এগিয়ে নিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি বিশেষ নির্দেশনা প্রদান করা হয়।

উল্লেখ্য যে, খোস্ত প্রদেশে নির্মাণাধীন চেক ড্যামটির পানি ধারণ ক্ষমতা হবে ৪ হাজার ৫ শত কিউবিক মিটার। এটি দৈর্ঘ্যে ২০ মিটার, এর সাথে ৫ মিটার উচ্চতার বেস ও ৩ মিটার প্রশস্তে বেডের পরিমাপ নির্ধারণ করা হয়েছে । তাছাড়া এটির উপরের দিকে ৬০ সেন্টিমিটারে বর্ধিত অংশ নির্মিত হবে বলেও প্রস্তাব করা হয়েছে।


তথ্যসূত্রঃ
১) Construction of Chakdam Inaugurated in Khost
http://tinyurl.com/ytk9rs2n
২) Construction of Tarkha Chakdam starts in Paktika
http://tinyurl.com/yhe7av3k

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধউত্তর প্রদেশে মুঘল আমলের মসজিদে হিন্দুত্ববাদীদের হামলা
পরবর্তী নিবন্ধবিতর্কিত রাম মন্দির নিয়ে মন্তব্য করায় গ্রেপ্তার এক কাশ্মীরি ছাত্র