আফগানে ৪৭ মিলিয়ন আফগানি ব্যয়ে নির্মিত আরো ৩ টি ব্রীজ যান চলাচলের জন্য উম্মুক্ত

- মাহমুদ ইকবাল

0
173
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

আফগানিস্তান পুনর্গঠন অগ্রযাত্রার অংশ হিসেবে ইমারতে ইসলামিয়া সরকার দেশের সড়ক-সেতু সংস্কার ও বিনির্মাণে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে। নির্মাণ কাজ সম্পন্ন হওয়ায় সম্প্রতি গণপূর্ত মন্ত্রণালয় ৩ টি নতুন ব্রীজ উদ্বোধন করেছে এবং যান চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে । তন্মধ্যে ২ টি ব্রীজ কাবুল-কান্দাহার মহাসড়কে এবং ১টি ওয়ামা জেলার নূরীস্তান-কুনার মূল সড়ক সংলগ্ন।

কাবুল-কান্দাহার মহাসড়কে অবস্থিত ব্রীজ ২ টি উদ্বোধন অনুষ্ঠানে গণপূর্ত মন্ত্রণালয়ের সম্মানিত মন্ত্রী মোল্লা মোহাম্মদ ঈসা থানী উপস্থিত ছিলেন। এসময় আরো উপস্থিত ছিলো সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বিভিন্ন বিভাগের কেন্দ্রীয় প্রধানগণ, জাবুল প্রদেশের গণপূর্ত বিভাগের প্রধান এবং প্রযুক্তি সংক্রান্ত প্রকৌশলী টিম। তারা দেশের দক্ষিণ-পশ্চিম অংশের বিভিন্ন প্রদেশে সফর করবেন। গত ২৭শে জানুয়ারি গণপূর্ত মন্ত্রণালয় এতথ্যগুলো নিশ্চিত করেছে।

উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী মহোদয় তথ্যসমৃদ্ধ বক্তব্য রাখেন। ব্রীজ দুটি ঘোষি রাবাত ও সানগার মান্ডা ব্রীজ নামে পরিচিত । এগুলোর দৈর্ঘ্য যথাক্রমে ৩৪ মিটার ও ৪২ মিটার এবং উভয়টির প্রস্থ ৮.৭ মিটার। ব্রীজগুলো নির্মাণে যথাক্রমে ১৬ মিলিয়ন ও ১৫ মিলিয়ন আফগানি মূল্যের অধিক অর্থ ব্যয় হয়েছে। দুটির ক্ষেত্রেই ৫ মাসের নির্মাণ কার্যকাল নির্ধারিত ছিলো। তথ্যগুলো মন্ত্রী মহোদয়ের বক্তব্যে উঠে আসে।

তিনি আরো বলেন, নবনির্মিত ব্রীজ দুটি কাবুল-কান্দাহার মহাসড়কে উল্লেখযোগ্য অগ্রগতির প্রমাণ বহন করছে । এই দুটি ছাড়া অন্যান্য ব্রীজ নির্মাণ কাজের অধিকাংশই সম্পন্ন হয়েছে । অবশিষ্ট নির্মাণ কাজ অতি দ্রুত সম্পন্ন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অপরদিকে গত ২৮ শে জানুয়ারি গণপূর্ত মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, ওয়ামা জেলার নূরীস্তান-কুনার মূল সড়ক সংলগ্ন কুরদার ব্রীজের ১৬ মিলিয়ন আফগানি অর্থ ব্যয়ে সফলভাবে নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে । ব্রীজটি উদ্বোধনকালে ইমারতে ইসলামিয়ার একাধিক আঞ্চলিক কর্মকর্তা উপস্থিত ছিলো ।

ব্রীজটির দৈর্ঘ্য ২৬ মিটার এবং প্রস্থ ৪.৯ মিটার । রিটেইনিং দেয়ালসহ উভয় পাশে ১৩৩০ কিউবিকি মিটার বিস্তৃত এবং এটির উচ্চতা ৫ মিটার।

ব্রীজগুলো নির্মিত হওয়ার ফলে যোগাযোগ ব্যবস্থা পূর্বের তুলনায় অনেক উন্নত হয়েছে। এতে স্থানীয় জনসাধারণ ও ভ্রমণকারীদের পরিবহন সমস্যা অনেকাংশে দূর হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।



 

তথ্যসূত্র:

1. 2 Bridges worth 31million AFN Inaugurated on Kabul-Kandahar highway
http://tinyurl.com/2p8efcr5
2. Construction of Kurdar bridge Completed, opens for traffic
http://tinyurl.com/yc2hw7vx

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধবেসরকারি কোম্পানির সাথে আঁতাতে সরকারি বীজ অবিক্রীত, ক্ষতিগ্রস্ত কৃষক ও দেশ
পরবর্তী নিবন্ধএবার উগ্র হিন্দুত্ববাদীদের গণপিটুনির শিকার একজন ইমাম