সাতটি শহরে মুখোমুখি লড়াইয়ে মোগাদিশু বাহিনী ও আশ-শাবাব

0
207

সোমালিয়ার রাজধানী মোগাদিশু সহ দেশের ৭টি শহরে সামরিক বাহিনী ও প্রতিরোধ যোদ্ধাদের মাঝে তীব্র লড়াই সংঘটিত হয়েছে। এতে অসংখ্য শত্রু সেনা হতাহত হওয়ার ঘোষণা করেছে প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব।

শাহাদাহ এজেন্সির তথ্য অনুযায়ী, প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব যোদ্ধারা গত ২১ ফেব্রুয়ারি বুধবার, দক্ষিণ সোমালিয়ার বে রাজ্যে একটি অতর্কিত আক্রমণ চালিয়েছেন। রাজ্যটির বারদালি শহরে সোমালি সেনাবাহিনীর একটি চেকপয়েন্ট লক্ষ্য করে অভিযানটি চালানো হয়। এতো সোমালি সেনাবাহিনীর অন্তত ৬ সদস্য হতাহত হয়।

এদিন রাজধানী মোগাদিশুতেও একটি অভিযান চালান শাবাবের প্রতিরোধ যোদ্ধারা। অভিযানটি রাজধানীর গুপ্তা এলাকায় পুলিশ সদস্যদের একটু অবস্থান লক্ষ্য করে চালানো হয়। ফলশ্রুতিতে ২ পুলিশ সদস্য নিহত হয়, সেই সাথে মুজাহিদগণ নিহতদের অস্ত্রগুলো জব্দ করেন।

এমনিভাবে মধ্য সোমালিয়ার হিরান রাজ্যে অন্য একটি অভিযান চালান মুজাহিদগণ। যুদ্ধটি এই রাজ্যের হেলগেন শহরে সংঘটিত হয়। সোমালি বাহিনী যখন উক্ত শহরটির দিকে অগ্রসর হওয়ার চেষ্টা করে, তখন প্রতিরোধ যোদ্ধারা ভরপুর জবাব দেন। ফলশ্রুতিতে অসংখ্য মিলিশিয়া ও সেনা সদস্য হতাহত হয়।

অপরদিকে দক্ষিণ-পশ্চিম সোমালিয়ার ৪টি শহরেও অর্ধডজন অভিযান চালিয়েছেন শাবাব যোদ্ধারা। শহরগুলো হল- ক্যারিউলি, জাবিদ, বাইদোয়া ও মায়ফুলকা। এই শহরগুলোতে শাবাবের পরিচালিত অভিযানে সোমালি বাহিনী ও মিলিশিয়া সদস্যদের পাশাপাশি দখলদার উগান্ডান সৈন্যরা লক্ষ্যবস্তুতে পরিণত হয়। ফলে বহু সংখ্যক সোমালি সৈন্য, মিলিশিয়া ও উগান্ডান সৈন্য হতাহত হয়।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২১ ফেব্রুয়ারি, ২০২৪
পরবর্তী নিবন্ধআফগানিস্তানে দুই খুনীর উপর কিসাসের রায় কার্যকর