ইন্টারনেটে গ্রাহকদের নিরাপত্তা নিশ্চিত করবে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান

0
277

নিরাপদ ইন্টারনেট সেবা ও গ্রাহকদের তথ্যের গোপনীয়তা নিশ্চিত করতে একটি অভ্যন্তরীণ গেটওয়ে অর্থাৎ ইন্টারনেট এক্সচেঞ্জ পয়েন্ট সেন্টার (NIXA) প্রতিষ্ঠা করেছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়। এর ফলে আফগানিস্তানে ইন্টারনেট ব্যবহারকারীদের তথ্য এখন সুরক্ষিত থাকবে।

ইন্টারনেট এক্সচেঞ্জ পয়েন্ট সেন্টার আফগানিস্তান (NIXA) হলো একটি ভৌত অবকাঠামো যার মাধ্যমে ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী (আইএসপি) প্রতিষ্ঠানসমূহের সাথে ইন্টারনেট ট্র্যাফিক আদান-প্রদান হয়ে থাকে।

পূর্বে ব্যবহৃত একাধিক আন্তর্জাতিক এক্সচেঞ্জ পয়েন্টে বিভিন্ন দেশের মাধ্যমে ইন্টারনেট ট্রাফিক সরবরাহ করা হতো, এতে অনেক অসুবিধা বিদ্যমান ছিল। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মুখপাত্র এনায়েতুল্লাহ আলোকোজাই হাফিযাহুল্লাহ জানান, ইন্টারনেট সরবরাহকারী দেশগুলো আফগানিস্তানের ইন্টারনেট ব্যবহারকারীদের তথ্যে সহজেই অনুপ্রবেশ করতে পারতো, ফলে ইন্টারনেট ডেটা ও তথ্যের নিরাপত্তা ছিল না। এছাড়া বিদেশ থেকে সরবরাহ করা ইন্টারনেট ট্রাফিক খুবই ব্যয়বহুল ও দীর্ঘ দূরত্বের কারণে এটির গুণগত মান তেমন ভাল হতো না, এমনকি অনেক সময় ডেটা ও তথ্য পৌঁছাতো না। বর্তমানে অভ্যন্তরীণ গেটওয়ে গঠন করার মাধ্যমে গ্রাহকরা কম খরচে নিরাপদ ইন্টারনেট সেবা লাভ করতে পারবে।

তিনি আরও জানান, আফগানিস্তান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সবসময়ই দেশের ইন্টারনেট ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তা নিশ্চিত করাকে গুরুত্ব দিয়ে আসছে। এছাড়াও গ্রাহকদের জন্য নিরাপদ ও উপযোগী পরিবেশ তৈরি করাকে প্রশাসন নিজ দায়িত্ব ও কর্তব্য হিসেবে বিবেচনা করে।

আফগানিস্তানের অভ্যন্তরীণ ইন্টারনেট ট্র্যাফিক, তথ্যের গোপনীয়তা, ইন্টারনেটের গুণমান উন্নত করা এবং ব্যান্ডউইথ ব্যবহার কমিয়ে আনতে একটি অভ্যন্তরীণ গেটওয়ে গঠন করার প্রয়োজনীয়তা দীর্ঘদিনের, সেই লক্ষ্যকে গুরুত্ব দিয়ে ইন্টারনেট এক্সচেঞ্জ পয়েন্ট কেন্দ্র (NIXA) প্রতিষ্ঠা করা হয়েছে। এটি স্থাপনের মাধ্যমে দেশটিতে গ্রাহকের তথ্য নিরাপদ এবং সুরক্ষিত থাকবে। এবং অভ্যন্তরীণ ট্র্যাফিকের গতি বৃদ্ধির পাশাপাশি বিদেশে তথ্য ফাঁস রোধ হবে।


তথ্যসূত্র:
——
1) Ministry establishes secure gateway for all Internet users in Afghanistan
http://tinyurl.com/mt38tyd4

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২৩ ফেব্রুয়ারি, ২০২৪
পরবর্তী নিবন্ধভারত সীমান্তের ভেতরে বাংলাদেশি কিশোরের গলাকাটা লাশ