ইসলামী শরীয়ার আলোকে ৮০০ টি জাতিগত বিবাদের মিমাংসা করেছে আফগান সরকার

0
220

ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের ক্ষমতায় আসার পর থেকে তালিবান সরকার শরীয়াহ আইন অনুসরণ করে ছোট-বড় অন্তত ৮০০টি জাতিগত দ্বন্দ্বের মিমাংসা করেছেন। বিবাদমান বিষয়গুলোর বেশিরভাগই ছিল ভূমি, বন বা পানি সম্পদের আধিপত্যকে কেন্দ্র করে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপপ্রধান হামদুল্লাহ ফিতরাত হাফিযাহুল্লাহ এক সাক্ষাৎকারে এসকল তথ্য জানিয়েছেন। তিনি জানান, বেশিরভাগ দ্বন্দ্বের উৎপত্তি হয়েছিল দেশটির ময়দান ওয়ারদাক, গজনি, বামিয়ান ও তাখার প্রদেশে বসবাসকারী যাযাবর সম্প্রদায় ও স্থানীয় জনগণের মধ্যে।

তিনি আরও জানান, বিভিন্ন যাযাবর সম্প্রদায় ও স্থানীয় জনগণের মাঝে বিরাজমান সংঘাত দূর করতে প্রশাসনের চেষ্টা অব্যাহত রয়েছে। সেই ধারাবাহিকতায় গজনি, বামিয়ান, ময়দান ওয়ারদাক ও তাখার প্রদেশের একাধিক বিবাদ কার্যকরভাবে মিমাংসা করা হয়েছে।

বিচার প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট এক আইন বিশেষজ্ঞ জানিয়েছেন, বিভিন্ন প্রদেশে বিরাজমান একাধিক বিবাদ স্থানীয় আঞ্চলিক পরিষদের মাধ্যমে মিমাংসা করা সম্ভব হয়েছে। অর্থাৎ উচ্চ আদালতে বিবাদগুলো উত্থাপনের প্রয়োজনই হয়নি।

তবে জাতিগত দ্বন্দ্ব নিরসনের লক্ষ্যে একটি কমিশন গঠনের বিষয়ে আগেই ঘোষণা দিয়েছিলেন দেশটির সীমান্ত ও উপজাতি বিষয়ক মন্ত্রণালয়। আর এখন আফগান জনগণ তার বাস্তব সুফল উপভোগ করতে শুরু করেছে।


তথ্যসূত্র:
1. ‘800 Ethnic Conflicts’ Resolved Under Islamic Emirate Rule: Officials
http://tinyurl.com/3fe8em2z

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসোমালিয়ায় তুরস্কের আধিপত্যবাদী উচ্চাকাঙ্ক্ষা ও শোষণ
পরবর্তী নিবন্ধঢাবিতে হিন্দু ছাত্রলীগ নেতার কক্ষ থেকে স্টাম্প-লাঠি-রড-বাঁশ উদ্ধার