২৪ ঘণ্টায় গাজার ১০ স্থানে গণহত্যা, ১০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত

0
74

২৩শে ফেব্রুয়ারি, শুক্রবার ইসরায়েলি দখলদার বাহিনী ২৪ ঘন্টায় গাজা উপত্যকায় মোট ১০ টি গণহত্যা চালিয়েছে। এর ফলে ১০৪ ফিলিস্তিনি নিহত এবং ১৬০ জন আহত হয়েছেন।

গাজা শহরে ইসরায়েলি যুদ্ধবিমান দাহদুহ স্কয়ারে বেসামরিকদের একটি দলকে লক্ষ্য করে হামলা চালায়, ফলে কয়েক ডজন নিরীহ বেসামরিক নাগরিক নিহত হয়েছে।
এরপর গাজা সিটির দক্ষিণে আল-জায়তুন এলাকায় ইন্ডাস্ট্রি স্ট্রিটে তীব্র ইসরায়েলি গোলাগুলির কারণে বেশ কিছু বেসামরিক লোক আহত হয়েছে।

এদিন গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে যে, দক্ষিণ গাজায় খান ইউনিসের পূর্বে আসকালান স্কুলের কাছে একদল বেসামরিক নাগরিককে ইসরায়েলি হামলার লক্ষ্যবস্তু করায়, সেখানে ৯ জন নিহত হয়েছে; বেশ কয়েকজন আহতকে স্থানীয় হাসপাতালে আনা হয়েছে।
হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারনা করা হচ্ছে কারণ ভবনগুলির ধ্বংসস্তূপের নীচে আরও শত শত লোক চাপা পড়ার আশঙ্কা রয়েছে। উদ্ধারকর্মী দলগুলি ক্ষতিগ্রস্থ এলাকায় কাজ করতে চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে।

গাজার স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে যে ইসরায়েলি দখলদারিত্ব গাজার জনসংখ্যাকে মৃত্যুর একটি ত্রিভুজ চক্রের মধ্যে ফেলে দিয়েছে, যার ৩ টি দিক হল- ক্রমাগত গোলাবর্ষণ, অনাহার এবং রোগের বিস্তার।

ইসরায়েলি দখলদার বাহিনী গাজায় খাদ্য ও ওষুধ সহ প্রয়োজনীয় সামগ্রী সরবরাহে বাধা দিচ্ছে। স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে যে, উত্তর গাজার অর্ধ মিলিয়ন নাগরিক ইসরায়েলি সামরিক অবরোধের ফলে একটি দুর্ভিক্ষের সম্মুখীন হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাব অনুসারে ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় মৃতের সংখ্যা বেড়ে ২৯,৫১৪ তে দাড়িয়েছে এবং ৬৯,৬১৬ জন আহত হয়েছে৷


তথ্যসূত্র:
1. Israel’s war on Gaza updates: At least 24 dead in strike on Deir el-Balah
https://www.aljazeera.com/news/liveblog/2024/2/23/israels-war-on-gaza-live-local-authorities-report-central-gaza-massacre

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধঢাবিতে হিন্দু ছাত্রলীগ নেতার কক্ষ থেকে স্টাম্প-লাঠি-রড-বাঁশ উদ্ধার
পরবর্তী নিবন্ধশর্ত না মানায় জাতিসংঘের সম্মেলনে যোগদান করেনি ইমারতে ইসলামিয়া আফগানিস্তান