মার্কিন ও অন্যান্য দখলদার বাহিনীর বিরুদ্ধে শাবাবের ৯ অভিযান

0
184

পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়ায় পশ্চিমা দখলদারত্বের বিরুদ্ধে লড়ছেন হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন। সেই ধারাবাহিকতায় সম্প্রতি দেশটিতে দখলদার মার্কিন যুক্তরাষ্ট্র সহ তাদের অংশীদার আরও ৩টি দখলদার বাহিনীর বিরুদ্ধে অন্তত ৯টি সফল অভিযান চালিয়েছেন মুজাহিদগণ।

শাহাদাহ এজেন্সির তথ্য অনুযায়ী, গত ১০ মার্চ রবিবার, দখলদার মার্কিন বাহিনী ও তাদের দ্বারা প্রশিক্ষিত সোমালি স্পেশাল ফোর্সের একটি যৌথ দল সোমালিয়ার কিসমায়ো শহরে শাবাব নিয়ন্ত্রিত অঞ্চলে হামলা চালায়। এসময় হারাকাতুশ শাবাব মুজাহিদগণও তীব্র প্রতিরোধ গড়ে তুলেন, ফলে ব্যর্থ হয় দখলদার বাহিনীর সামরিক আগ্রাসন। সেই সাথে মুজাহিদদের পাল্টা আক্রমণে এক অফিসারসহ সোমালি স্পেশাল ফোর্সের ৮ সদস্য নিহত হয় এবং অন্য এক অফিসারসহ আরও ১০ সদস্য আহত হয়।

একইদিন রাতে শাবেলি রাজ্যের জানালি শহরের উপকণ্ঠে মুজাহিদদের নিয়ন্ত্রিত আরও একটি এলাকায় আগ্রাসন চালায় মার্কিন বাহিনী ও সোমালি স্পেশাল ফোর্স। এবারও হারাকাতুশ শাবাব মুজাহিদগণ দখলদার বাহিনীর বিরুদ্ধে তীব্র পাল্টা আক্রমণ চালান। এতে দখলদার বাহিনীর কয়েকটি গাড়ি ও সাঁজোয়া যান ধ্বংস হয়, হতাহত হয় অনেক শত্রু সৈন্য। পরে একটি সামরিক হেলিকপ্টার হতাহত শত্রু সেনাদের পরিবহনের জন্য ঘটনাস্থলে অবতরণ করতে দেখা যায়।

এদিকে গত ১১, ১২ ও ১৪ মার্চ, দক্ষিণ-পশ্চিম সোমালিয়ার বে এবং কেন্দ্রীয় হিরান রাজ্যে ইথিওপিয়ান বাহিনীর বিরুদ্ধে ৩টি অতর্কিত আক্রমণ চালান মুজাহিদগণ। প্রথম ২টি আক্রমণ বে রাজ্যের উডিনলে এবং কানশাদিরি শহরে অবস্থিত ২টি ঘাঁটি লক্ষ্য করে চালানো হয়। ফলশ্রুতিতে দখলদার বাহিনীতে মানবিক ও বস্তুগত ক্ষয়ক্ষতি হয়।

মুজাহিদগণ তাদের তৃতীয় অভিযানটি চালান হিরান রাজ্যের হেলগেন শহরে অবস্থিত ইথিওপিয়ান সেনাবাহিনীর একটি ঘাঁটি লক্ষ্য করে। এতে বেশ কিছু দখলদার সৈন্য হতাহত হয়। সেই সাথে ঘাঁটির বিভিন্ন অবকাঠামো ধ্বংস এবং পুড়ে যায়।

এমনিভাবে গত ১৩ ও ১৪ মার্চ, দক্ষিণ সোমালিয়ার শাবেলি রাজ্যে দখলদার উগান্ডান বাহিনীর বিরুদ্ধে ২টি অভিযান চালান মুজাহিদগণ। এর একটিতে দখলদার সৈন্যদের বহনকারী একটি ট্রাক আইইডি বিস্ফোরণের মাধ্যমে উড়িয়ে দেন মুজাহিদগণ। এতে ট্রাকটি ধ্বংসের পাশাপাশি অনেক সৈন্য হতাহত হয়।

মুজাহিদগণ তাদের অপর হামলাটি চালান বারওয়ে শহরের অবস্থিত উগান্ডান সেনা ঘাঁটিতে। এতে দখলদার বাহিনী প্রচুর মানবিক ও বস্তুগত ক্ষয়ক্ষতির শিকার হয়।

এমনিভাবে গত ১৮ মার্চ সোমবার, হিরান এবং বে রাজ্যে দখলদার বাহিনীর বিরুদ্ধে ২টি পৃথক অভিযান চালান মুজাহিদগণ। শাবাব মুজাহিদিন তাদের প্রথম অভিযানটি চালান হিরান রাজ্যের জাল্লাকাসি শহরে অবস্থিত জিবুতীয়ান সেনাবাহিনীর একটি ঘাঁটি লক্ষ্য করে। ফলশ্রুতিতে দখলদার বাহিনীর জান-মালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়।

হারাকাতুশ শাবাব মুজাহিদগণ ১৮ মার্চের দ্বিতীয় অভিযানটি চালান বে রাজ্যের কানসাহদিরি শহরে। অভিযানটি এই অঞ্চলে দখলদার ইথিওপিয়ান সেনাবাহিনীর ও সোমালি বাহিনীর একটি যৌথ টহল দলকে টার্গেট করে চালানো হয়। এতে বেশ কিছু ইথিওপিয়ান ও সোমালি সৈন্য হতাহত হয়।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধদারসে রমাদান।। দারস-৩।। দোয়ার ক্ষেত্রে উচ্চাকাঙ্ক্ষা লালন করা।।
পরবর্তী নিবন্ধসিএএ আইনের সমালোচনা করলো ইমারতে ইসলামিয়া