ফটো রিপোর্ট || ইসরায়েলি অভিযানে ধ্বংসস্তূপ গাজার আল-শিফা হাসপাতাল

0
257

দুই সপ্তাহব্যাপী অভিযানের পর গাজা উপত্যকার বৃহত্তম আল-শিফা হাসপাতাল থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে ইসরায়েল। ভবনের ধ্বংসাবশেষ আর আবর্জনার মাঝে ফিলিস্তিনের ছড়িয়ে-ছিটিয়ে থাকা লাশ রেখেই ইসরায়েলি সেনারা হাসপাতালটি ত্যাগ করেছে।

ইসরায়েলি সেনারা চলে যাওয়ার পর ক্ষয়ক্ষতি ও নিহত ফিলিস্তিনিদের উদ্ধারে শত শত ফিলিস্তিনি হাসপাতালে ছুটে আসেন।

ইসরায়েলি সামরিক বাহিনী দাবি করেছে, দুই সপ্তাহের অভিযান চলাকালীন হাসপাতাল এলাকায় সংঘর্ষে কয়েকশ’ বন্দুকধারীকে হত্যা ও ৫০০ ফিলিস্তিনিকে আটক করা হয়েছে। এছাড়া হাসপাতাল থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোয়েন্দা নথিও জব্দ করেছে তারা। তবে হামাস ও চিকিৎসাকর্মীরা আল-শিফা হাসপাতালে ফিলিস্তিনি যোদ্ধাদের সশস্ত্র উপস্থিতির বিষয়টি অস্বীকার করেছে।

বার্তা সংস্থা ডোম (ডকুমেন্টিং অপরেশন এগেইনস্ট মুসলিম) জানায়, আল-শিফা হাসপাতাল থেকে ইসরায়েলি সেনাবাহিনী প্রত্যাহার করার পর অন্তত ৪০০ ফিলিস্তিনি বেসামরিক নাগরিকের লাশ পাওয়া গেছে। ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনিদের এমনভাবে হত্যা করেছে যে, অনেক লাশ ধ্বংসস্তূপের মাঝে হাতকড়া পরা অবস্থায় পাওয়া গেছে। এবং অনেককে ট্যাঙ্কের আঘাতে পিষ্ট করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া আল-শিফা হাসপাতাল এলাকার কিছু ভিডিওতে দেখা যায়, হাসপাতালের ধ্বংসস্তূপের মাঝে ও চত্বরে অনেক ফিলিস্তিনির মৃতদেহ পড়ে আছে। কিছু কিছু লাশ নোংরা কম্বলে ঢেকে রাখা হয়েছে।

ছবিতে দেখা যায়, হাসপাতাল ভবন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ভবনের বাইরে মাটি খুঁড়ে গভীর গর্ত করা হয়েছে। কোন ভবনই অক্ষত নেই। হয় পুড়িয়ে দেওয়া হয়েছে নতুবা মাটিতে মিশিয়ে ফেলা হয়েছে।

আল-শিফা হাসপাতাল দেখতে যাওয়া এক ব্যক্তি বলেন, আমি এখানে পৌঁছানোর পর আমার কান্না থামাতে পারিনি। দখলদার বাহিনী এখানে ভয়াবহ গণহত্যা চালিয়েছে। এলাকাটি ধ্বংস করা হয়েছে। ভবনগুলো পুড়িয়ে ফেলেছে অথবা গুঁড়িয়ে দিয়েছে। এখানে আর আল-শিফা হাসপাতালের কোন অস্তিত্ব নেই।

আল-শিফা হাসপাতাল থেকে ইসরায়েলি সেনাবাহিনী প্রত্যাহার করার পরে ক্ষয়ক্ষতির কিছু ছবি:



তথ্যসূত্র:
1. Israel’s destruction of Gaza’s al-Shifa Hospital
https://tinyurl.com/47xzme43
2. Journalist Hossam Shabat, reporting from the Al Shifa Hospital after the pullout of the Israeli army:
https://tinyurl.com/598efrvc

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমার্চে পাকিস্তানে টিটিপির অভিযানে অন্তত ১৪৬ সেনা হতাহত
পরবর্তী নিবন্ধদারসে রমাদান।। দারস-২০।। জান্নাতের বৈশিষ্ট্য।।