আবারো ভারতের দিকে ধেয়ে আসছে পঙ্গপাল

0
1214
আবারো ভারতের দিকে ধেয়ে আসছে পঙ্গপাল

করোনাভাইরাসের কারণে বিপর্যস্ত ভারতে এখন নতুন আতঙ্ক পঙ্গপাল। বর্ষার মৌসুম ঘিরে ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল ধেয়ে আসছে দেশটির দিকে। কেন্দ্রীয় পঙ্গপাল সতর্কীকরণ সংস্থার বরাত দিয়ে এমন তথ্য প্রকাশ করেছে সংবাদমাধ্যম ওয়ান ইন্ডিয়া।

আফ্রিকার দেশগুলো থেকে পঙ্গপালের দল মৌসুমি বায়ুতে ভর করে আরব সাগর হয়ে এরই মধ্যে পাকিস্তানে ঢুকে পড়েছে। এবার সেখান থেকে ভারতের পাঞ্জাব ও রাজস্থানে ঢুকে পড়বে বলে আগাম সতর্কবার্তা দিয়েছে কেন্দ্রীয় পঙ্গপাল সতর্কীকরণ সংস্থা।
আমাদের সময়

ওয়ান ইন্ডিয়া জানায়, আর মাত্র কয়েক সপ্তাহের মধ্যেই ঝাঁকে ঝাঁকে পঙ্গপাল এসে ঢুকবে ভারতে। রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, পাঞ্জাব ও মহারাষ্ট্রের ফসলি ক্ষেতে ছড়িয়ে পড়বে শস্যখেকো পোকার দল।

তবে এরই মধ্যে সাত রাজ্যকে পঙ্গপাল নিয়ে সতর্ক করে দেওয়া হয়েছে কেন্দ্র থেকে। বলা হয়েছে, দিনে ১৫০ কিলোমিটার পর্যন্ত উড়ে যেতে পারে এই পঙ্গপালের দল। নিমেষে একরের পর একর জমির ফসল খেয়ে সাবাড় করে ফেলতে পারে এই পোকারদল।

এর আগে গত মে মাসের মাঝামাঝি সময়ে প্রথম দফায় পাকিস্তানের বেলুচিস্তান থেকে এক ঝাঁক পঙ্গপাল ভারতের রাজস্থানে প্রবেশ করে। তবে এবার সংখ্যায় তারা অনেক বেশি হবে বলে জানানো হয়েছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধঅবৈধ বালু কারবারী দুর্নীতিবাজ আওয়ামী লীগ নেতা অধরা
পরবর্তী নিবন্ধআল-ফিরদাউস সাপ্তাহিকী || সংখ্যা : ২২ || মে ৫ম সপ্তাহ, ২০২০ঈসায়ী