ইহুদিবাদী ইসরায়েলের কারাগারে বিনা চিকিৎসায় ফিলিস্তিনি বৃদ্ধের মৃত্যু

0
125
ইহুদিবাদী ইসরায়েলের কারাগারে বিনা চিকিৎসায় ফিলিস্তিনি বৃদ্ধের মৃত্যু

ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের কারাগারে মূত্রথলির ক্যান্সারে আক্রান্ত সাদী গারবাল (৭৫) নামের এক প্রবীণ ফিলিস্তিনি বিনা চিকিৎসায় ইন্তেকাল করেছে। ইসরায়েলি কারাগারে তার যথাযথ চিকিৎসা মেলেনি বলে জানা যায়।

সোমবার (৬ জুলাই) ওই ফিলিস্তিনির মৃত্যু হয়েছে বলে ডাব্লিউএএএফএ-র খবরে বলা হয়েছে।

ফিলিস্তিনি বন্দী কমিশন সূত্রে জানা যায়, সাদী গারবাল(৭৫) ফিলিস্তিনের উত্তর গাজা উপত্যকার শুজাইয়্যাহ গ্রামের বাসিন্দা। আমৃত্যু ইসরায়েলের কারাগারে বন্দী এই প্রবীণ ফিলিস্তিনি মৃত্যুর আগে ২৬ বছর কারাভোগ করেছেন। ইসরাইলের অবৈধ দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিরোধ সংগ্রামে অংশগ্রহণ ও জড়িত থাকার কারণে ১৯৯৪ সালে তাকে বন্দী করা হয় এবং বন্দী করার পর তাকে পাঠানো হয় নির্জন কারাবাসে।

বন্দী কমিশন সূত্রে আরো জানা যায়, ২০০৬ সাল থেকে এই ফিলিস্তিনি ডায়াবেটিস, দৃষ্টি ও শ্রবণ জনিত সমস্যায় ভুগছিলেন। উন্নত চিকিৎসার জন্য তাকে রামাল্লার কারা ক্লিনিকে নেয়ার জন্য অবৈধ রাষ্ট্রের ইসরাইলী কর্তৃপক্ষের কাছে বারবার আপিল করা হলেও তারা তা নাকচ করে দেয়।

সর্বশেষ মূত্রথলির ক্যান্সারে আক্রান্ত হওয়ার পরেও যথাযথ চিকিৎসার ব্যবস্থা করেনি ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্রের ইসরাইলী কারা কর্তৃপক্ষ। ফলে কারাগারেই নির্মমভাবে শাহাদাত বরণ করেন এই স্বাধীনতাকামী প্রবীণ ফিলিস্তিনি।

উল্লেখ্য, গারবালের ১০টি সন্তান রয়েছে। তার এক সন্তান আহমাদ(২০) ইসরায়েলী বাহিনীর সাথে সংঘর্ষে ২০০২ সালে শাহাদাত বরণ করেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন