কর্ণাটকের অনেক মন্দিরে প্রসাদ হিসেবে দেওয়া হয় গাঁজা

0
792
কর্ণাটকের অনেক মন্দিরে প্রসাদ হিসেবে দেওয়া হয় গাঁজা

ভারতের বিভিন্ন প্রান্তে এমন অনেক মন্দির আছে যেখানে প্রসাদ হিসেবে গাঁজা দেওয়া হয়। ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, কর্ণাটকের মন্দিরগুলোতে ভক্তদের হাতে তুলে দেওয়া হয় গাঁজা। ‘পবিত্র’ প্রসাদ হিসেবে মাথায় ঠেকিয়েই তা সেবন করে থাকেন অন্ধ ভক্তরা। এতে নাকি আধ্যাত্মিক আনন্দকে স্পর্শ করা যাবে। এই বিশ্বাসেই বিভিন্ন উপজাতির ভক্তরা প্রসাদের গাঁজা সেবন করে থাকেন।

যদগির জেলার থিন্থিনিতে অবস্থিত মৌনেশ্বর মন্দিরে এমন দৃশ্য অত্যন্ত স্বাভাবিক। প্রতিদিনের প্রসাদে তো বটেই, প্রতি বছর জানুয়ারিতে মন্দির চত্বরে আয়োজিত পুজাতেও মেলে বিশেষ প্রসাদ। প্রত্যেককে প্রসাদ হিসেবে দেওয়া হয় এক প্যাকেট করে গাঁজা। মৌনেশ্বরকে পুজো দেওয়ার পর ওই বিশেষ প্রসাদ সেবন করেন ভক্তরা।

জানুয়ারি মাসের এই মেলায় সাধু-সন্ন্যাসীরা তো বটেই যে কোনও সাধারণ মানুষ এই প্রসাদ পেতে পারেন বলেই জানিয়েছেন মন্দির কমিটির এক সদস্য। মারিজুয়ানা কিংবা পাউডারও এই সময় প্রকাশ্যে সেবন করা যায়।

এক ইংরাজি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, সেখানকার ভক্তদের উপজাতির কাছে পৌঁছে গিয়েছিলেন এক অধ্যাপিকা। যিনি জানান, যারা প্রসাদ হিসেবে গাঁজা সেবন করেন, তারা কিন্তু অন্যসময় মাদকের নেশা করেন না। শুধুমাত্র ঈশ্বরের আশীর্বাদ পেতেই এই অভ্যাস তৈরি করেছেন তারা, বলেন অধ্যাপিকা।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধপশ্চিম তীরে ব্যাপক ইসরায়েলি অভিযান, গ্রেফতার ৪০ এরও বেশি ফিলিস্তিনি
পরবর্তী নিবন্ধভারতে ‘জয় শ্রীরাম’ না বলায় মুুুসলিম ট্যাক্সিচালককে খুন