খোরাসান | মুজাহিদদের হামলায় ৫৫ কাবুল সৈন্য নিহত, ২ ঘাঁটিসহ ১৯টি চেকপোস্ট বিজয়

1
937
খোরাসান | মুজাহিদদের হামলায় ৫৫ কাবুল সৈন্য নিহত, ২ ঘাঁটিসহ ১৯টি চেকপোস্ট বিজয়

আমেরিকার গোলাম মুরতাদ কাবুল বাহিনীর উপর ৩টি সফল হামলা চালিয়েছেন তালেবান মুজাহিদিন। ১৩ অক্টোবর মুজাহিদদের পরিচালিত এসব হামলায় কাবুল বাহিনীর কমপক্ষে ৫৫ সৈন্য নিহত হয়েছে।

ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের তালেবান মুখপাত্র ক্বারী মুহাম্মদ ইউসূফ আহমদ হাফিজাহুল্লাহ্ এর এক টুইটবার্তা থেকে জানা গেছে, আজ সকালে তালেবান মুজাহিদিন পশ্চিম হেরত প্রদেশের রাস্তার পাশে কাবুল বাহিনীর সামরিক বহরকে অভিনন্দন জানাতে একটি শক্তিশালী বোমা পুঁতে রাখেন। কাবুল সৈন্যরা যখনই মুজাহিদদের নির্ধারিত স্থানে চলে আসে, তখনই বিকট আওয়াজে বিস্ফোরণের ঘটনা ঘটে।

এই বোমা বিস্ফোরণে কাবুল বাহিনীর কমপক্ষে ২৮ সৈন্য নিহত এবং আহত হয়েছে, ধ্বংস হয়েছে ৩টি ট্যাঙ্ক, ২টি রেঞ্জার গাড়ি এবং একটি সরচা গাড়ি।

এদিকে হেলমান্দ ও কান্দাহার মহাসড়কে হয়ে সামনের দিকে অগ্রসর হচ্ছেন তালেবান মুজাহিদিন। খবরে বলা হয়েছে যে, তালেবান মুজাহিদিন ইতিমধ্যে মহাসড়কের আশপাশের ৩০ কিলোমিটার এলাকা এবং মহাসড়ক সংলগ্ন ১৯টি চেকপোস্ট বিজয় করে নিয়েছেন। এসময় মুজাহিদদের হামলায় কমপক্ষে ১৩ সৈন্য নিহত হয়েছে, আহত হয়েছে আরো অনেক। এছাড়াও পালায়নের সময় মুজাহিদদের হাতে বন্দী কমান্ডার শের-আগা সহ ৬ কাবুল সৈন্য।

এদিকে গতরাতে বলখ প্রদেশের শোরতাপী জেলায় অবস্থিত কাবুল বাহিনীর একাধিক চেকপোস্টে হামলা চালিয়েছেন তালেবান মুজাহিদিন। এতে কাবুল বাহিনীর ২ কমান্ডারসহ ৬ মুরতাদ সৈন্য নিহত এবং ৮ মুরতাদ সৈন্য আহত হয়েছে।

হামলার কারণ সম্পর্কে তালেবান মুখপাত্র মুহতারাম জাবিহুল্লাহ মুজাহিদ জানান যে, এই চেকপোস্টগুলো নাগরিকদের হয়রানির কারণ হয়ে দাঁড়িয়েছিলো। তাই মুজাহিদগণ বাধ্য হয়ে এই চেকপোস্টগুলোতে হামলা চালিয়েছেন।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন