খোরাসান | তাখার প্রদেশ এখন পুরোপুরি তালিবানদের নিয়ন্ত্রণে

5
1526
খোরাসান | তাখার প্রদেশ এখন পুরোপুরি তালিবানদের নিয়ন্ত্রণে

তালিবানরা গতকাল সকালে কুন্দুজ এবং সার-ই-পুল প্রদেশের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার পর ঐদিন সন্ধ্যায় তাখারের প্রাদেশিক রাজধানী তালকান পুরোপুরি বিজয় করে নিয়েছেন এবং কাবুল সরকারি কর্মকর্তারা শহর ছেড়ে পালিয়ে গেছে।

তালিবান মুখপাত্র মুহতারাম জাবিহুল্লাহ মুজাহিদ গণমাধ্যমকে বলেছিলেন যে, “তালিবান মুজাহিদিনরা গভর্নর কার্যালয়, পুলিশ সদর দপ্তর, এনডিএস কার্যালয়, কেন্দ্রীয় কারাগার এবং সরকারি সকল সুযোগ-সুবিধা ও সামরিক স্থাপনার নিয়ন্ত্রণ নিয়েছেন। সেই সাথে মুজাহিদগণ শহরে প্রবেশের পর পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে, শহরের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে এবং কাবুল সরকারি বাহিনী শহর ছেড়ে পালিয়ে গেছে।”

IMG-20210808-195722

তাখারের স্থানীয় সাংবাদিকরা গণমাধ্যমকে নিশ্চিত করেছেন যে, সংক্ষিপ্ত সংঘর্ষের পর তাখারের গভর্নর আবদুল্লাহ কারলাক সহ সকল সরকারি কর্মকর্তা ফারখাল জেলার দিকে পালিয়ে গেছে। আর তালিবানরা শহরের নিয়ন্ত্রণ নিয়েছেন।

সাংবাদিকদের মতে, তালিবান কর্মকর্তারা কেন্দ্রীয় কারাগারের নিয়ন্ত্রণ নেওয়ার পর রাজনৈতিক কয়েক শতাধিক বন্দীদের মুক্তি দিয়েছেন এবং অপরাধীদের তাদের মামলার তদন্ত না হওয়া পর্যন্ত হেফাজতে রেখেছেন। এর আগে তালিবানরা নিমরোজ ও কুন্দজ প্রদেশের কেন্দ্রীয় কারাগার থেকেও ১৫ শতাধিক কারাবন্দীকে মুক্তি দিয়েছেন।

IMG-20210809-063521

সাংবাদিকরা বলছেন, তালকানে যুদ্ধ বন্ধ হয়ে গেছে এবং তালিবানদের দেখতে ও বিজয় উৎযাপন করতে লোকেরা শহরে ভিড় করেছে।

তালিবান মুখপাত্র- তাঁর এক বিবৃতিতে আশ্বস্ত করেছেন যে, প্রদেশের সকল সরকারি কর্মচারী, সুশীল সমাজ কর্মী, সাংবাদিক এবং অন্যান্যরা শান্তিতে বসবাস করতে পারবে এবং তালিবানদের দ্বারা কেউ হুমকির মুখে পড়বে না।

IMG-20210808-172925

গত তিন দিনে কাবুল সরকারি বাহিনী থেকে তালিবানদের দখলে নেওয়া এটি পঞ্চম প্রদেশ। এর আগে তালিবানরা শুক্রবার নিমরোজের প্রাদেশিক রাজধানী এবং শনিবার জাউজান প্রদেশের রাজধানী বিজয় করে নেয় এবং রবিবার সকালে সার-ই-পুল এবং কুন্দুজের প্রাদেশিক রাজধানীর নিয়ন্ত্রণ নেয়। আর এদিন সন্ধ্যায় তালকানেরটি নিয়ন্ত্রণ নেয়।

উল্লেখ্য যে, গত কয়েকদিন ধরে বাদাখশান, হেরাত, কান্দাহার এবং লস্করগাহ সহ দেশটির ১০টি প্রাদেশিক রাজধানী অবরোধ করে অভিযান চালাচ্ছেন তালিবান মুজাহিদিনরা। যার ফলে এসব প্রদেশেও চলছে তুমুল লড়াই।

IMG-20210808-161538

5 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসোমালিয়া | প্রতিরক্ষামন্ত্রীর কনভয়ে মুজাহিদদের বীরত্বপূর্ণ হামলা, ২৬ এরও বেশি মুরতাদ সেনা হতাহত
পরবর্তী নিবন্ধমার্কিন দখলদারিত্বের বিরুদ্ধে ফের কঠিন হুশিয়ারি বার্তা দিল তালিবান