ইনফোগ্রাফি | পাক-তালিবানের ৩৭ টি হামলায় ১৪৯ নাপাক সেনা হতাহত

0
930
ইনফোগ্রাফি | পাক-তালিবানের ৩৭ টি হামলায় ১৪৯ নাপাক সেনা হতাহত

পাকিস্তানের সর্ববৃহৎ জিহাদী গ্রুপ তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি) গত সেপ্টেম্বর মাসজুড়ে শরিয়তের দুশমন পাকিস্তান সামরিক বাহিনীর উপর পরিচালিত তাদের অভিযানসমূহের একটি বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেছে।

টিটিপির অফিসিয়াল উমর মিডিয়া কর্তৃক ইনফোগ্রাফিক আকারে প্রকাশিত উক্ত প্রতিবেদনটিতে দেখানো হয়েছে যে, মুজাহিদগণ গত মাসে পাকিস্তান জুড়ে ২ টি শহিদী হামলাসহ ৩৭ টি সফল অভিযান পরিচালনা করেছেন। এই অভিযানগুলোতে সামরিক বাহিনীর ১৪৯ সদস্য নিহত ও আহত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এসব অভিযানের মধ্যে বাজোর এজেন্সি ও উত্তর ওয়াজিরিস্তানে ১০ টি করে মোট ২০ টি অভিযান চালানো হয়েছে। মাহমান্দ এজেন্সিতে হামলা চালানো হয় ৫ টি এবং দক্ষিণ ওয়াজিরিস্তানে ৪ টি। এছাড়া দির এবং বান্নু জেলায় ২ টি করে মোট ৪ টি, আর ইসলামাবাদ, কোয়েটা এবং মর্দানে একটি করে আরও ৩ টি হামলা চালানো হয়েছে।

এসব হামলার মধ্যে ছিল ২ টি শহিদী বা ইস্তেশহাদী হামলা, ১০ টি স্নাইপার হামলা, ৮ টি বোমা বিস্ফোরণ, ৬ টি গেরিলা হামলা, ৪ টি টার্গেট কিলিং অপারেশন এবং ৭ টি সম্মুখ লড়াই।

টিটিপির উক্ত রিপোর্টে বলা হয়েছে, মুজাহিদদের এই হামলাগুলোর ফলে সামরিক বাহিনীর ৭২ সদস্য নিহত এবং ৭৭ জন আহত হয়েছে, যার সর্বমোট সংখ্যা ১৪৯ এ পৌঁছেছে।

নিহত ও আহতদের মধ্যে ৯২ জন সেনা, ৪৪ জন এফসি, ১২ জন পুলিশ এবং ১ জন গোয়েন্দা কর্মকর্তা রয়েছে।

গত বছর বিভিন্ন গ্রুপ টিটিপির সাথে ঐক্যবদ্ধ হওয়ার পর থেকে পাকিস্তান সামরিক বাহিনী টিটিপি কর্তৃক সর্বোচ্চ হামলার আরও আরেকটি মাস দেখল। চলতি বছরের অন্য যেকোনো মাসের তুলনায় এটিই সর্বোচ্চ হামলার ঘটনা।

চলতি বছরের পূর্বের মাসগুলোর হামলার একটি সংক্ষিপ্ত তালিকা:
টিটিপির মুজাহিদগণ গত জানুয়ারিতে ১৭ টি, ফেব্রুয়ারিতে ১৫ টি, মার্চে ২৯ টি, এপ্রিল মাসে ১৬ টি, মে মাসে ২১ টি, জুন মাসে ১৬ টি, জুলাই মাসে ২৬ টি এবং আগস্টে ৩২ টি হামলা চালিয়েছিলেন।

 

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন