ভারতে বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে নামাজ পড়া নিয়ে হিন্দুত্ববাদীদের বিতর্ক

উসামা মাহমুদ

0
627
ভারতে বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে নামাজ পড়া নিয়ে হিন্দুত্ববাদীদের বিতর্ক

ভারতে হিন্দুত্ববাদীরা মুসলিমদের ইবাদত ও ইসলামের বিধি বিধান পালনের উপর অন্যায়ভাবে হস্তক্ষেপ করে যাচ্ছে। একের পর এক ইস্যু তৈরি করে মুসলিমদের কোণঠাসা করা সহ মুসলিমদের গণহত্যার ক্ষেত্র প্রস্তুত করে যাচ্ছে তারা।

এবার ভারতের মধ্যপ্রদেশে একটি কলেজে আবার হিজাব পরে নামাজ আদায় করা নিয়ে হিন্দুত্ববাদীরা বিতর্কের সৃষ্টি করেছে। ড. হরিসিং গৌর সাগর ইউনিভার্সিটিতে হিজাব পরে শ্রেণিকক্ষের ভিতর একজন ছাত্রীকে নামাজ আদায়ের ভিডিও ছড়িয়ে পড়ার পর এই বিতর্কের সূত্রপাত।
১৯ সেকেন্ডের ভিডিওটি হিন্দু জাগরণ মঞ্চ সোশ্যাল মিডিয়ায় আপলোড করা হয়। এ বিষয়টিকে হিন্দুত্ববাদীরা মুসলিম বিদ্বেষে রুপ দেয়্। উদ্দেশ্যমূলকভাবে বিশ্ব হিন্দু পরিষদ বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে হনুমান চালিসা পাঠের আয়োজন করে। এর কারণ একটাই, যেন মুসলিমদের নামায আদায়ে নিষেধাজ্ঞা জারি করা যায়। কিছুদিন পূর্বে তাদের কারণেই মুসলিম নারীদের হিজাবের উপর নিষেধাজ্ঞা দিয়েছে কর্ণাটকের হিন্দুত্ববাদী আদালত।

ওই ছাত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইউনিভার্সিটি প্রশাসনের কাছে অভিযোগ জমা দিয়েছে সন্ত্রাসী গ্রুপ হিন্দু জাগরণ মঞ্চ।
তাদের কথা আমলে নিয়ে এ জন্য ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদেরকে তিন দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। এর ভিত্তিতে ব্যবস্থা নেয়ার কথা জানানো হয়েছে। কিন্তু যেসমস্ত উগ্র হিন্দুরা অনুমতি ছাড়া ভিডিও করে অশান্তি তৈরি করছে, তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয়নি।

উল্লেখ্য, এই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নির্ধারিত কোনো ড্রেস কোড নেই। শিক্ষার্থীদেরকে নৈতিক পোশাক পরে ক্লাসে যোগ দিতে বলা হয়েছে। আর মুসলিম নারীদের হিজাব পরিধান করাই ধর্মীয় বিধান এবং অন্যতম নৈতিকত পোশাক, যা কোন মতেই কোন অপরাধ নয়!

এতদিন আফগানিস্তান বা মুসলিম রাষ্ট্র গুলির বোরকা বা হিজাব নিয়ে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো বিভ্রান্তিমূলক সংবাদ পরিবেশন করতো। মুসলিম নারীদের উপর নাকি জোর করে হিজাব চাপিয়ে দেওয়া হয়! আর যখন মুসলিম নারীরা আল্লাহ্‌র নির্দেশ পালনে স্বেচ্ছায় হিজাব পরছেন, তখন তারা বাধা দিচ্ছে।

আসলে এগুলো সবই মিডিয়ার মিথ্যাচার। এখন ভারতীয় নারীরা হিজাব পরতে চায় কিন্তু হিন্দুত্ববাদীরা তাতে নিষেধাজ্ঞা জারি করে রেখেছে। হিন্দুত্ববাদী মিডিয়া এখন আর মুসলিম নারীদের হিজাব পরার অধিকার নিয়ে কোন কথা বলছে না। বরং উল্টো মুসলিম বিদ্বেষকে উসকে দিচ্ছে।


তথ্যসূত্র:

——–
1. Varsity in Madhya Pradesh probes student offering namaz on campus
https://tinyurl.com/5n735pfc

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধটিটিপির এক স্নাইপার অপারেশনেই পাকি-বাহিনীর ১১ সেনা সদস্য হতাহত
পরবর্তী নিবন্ধওয়াজিরিস্তানে পাক-তালিবানের সাথে লড়াইয়ে ৯ গাদ্দার সেনা নিহত, আহত অসংখ্য