নাইজেরিয়া | আনসারুর অভিযানে ৫০ এর বেশি মিলিশিয়া নিহত, ৪৭টি মোটরসাইকেল গনিমত

আলী হাসনাত

0
1270
নাইজেরিয়া | আনসারুর অভিযানে ৫০ এর বেশি মিলিশিয়া নিহত, ৪৭টি মোটরসাইকেল গনিমত

সম্প্রতি নাইজেরিয়ায় একটি মিলিশিয়া বাহিনীর উপর দুর্দান্ত একটি সফল অভিযান পরিচালনা করেছেন ইসলামি প্রতিরোধ বাহিনী আনসারু। যাতে ৫০ এর বেশি মিলিশিয়া নিহত এবং আরও অর্ধশতাধিক মিলিশিয়া আহত হয়েছে।

অঞ্চলিক সূত্র নিশ্চিত করেছে যে, গত ৭ এপ্রিল বৃহস্পতিবার সন্ধ্যায়, মধ্য আফ্রিকার দেশ নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলে ভারী অস্ত্র শস্ত্র নিয়ে তীব্র অভিযান পরিচালনা করেছেন ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। হামলাটি স্থানীয় কুখ্যাত মিলিশিয়া বাহিনী ‘দানসাদাউ’ কে টার্গেট করে চালানো হয়েছে। এতে সন্ত্রাসী মিলিশিয়া বাহিনীটির  অন্তত ৫০ সদস্য নিহত হয়েছে। একই সাথে আহত হয়েছে আরও অর্ধশতাধিক মিলিশিয়া সদস্য।

অভিযানের সময় অনেক মিলিশিয়া মোটরসাইকেলে চড়ে পালানোর চেষ্টা করলে তাদেরকেও টার্গেট করেন প্রতিরোধ যোদ্ধারা। এসময় মিলিশিয়াদের ৩০টি মোটরসাইকেল পুড়িয়ে দেন প্রতিরোধ যোদ্ধারা। অপরদিকে অভিযান শেষে মিলিশিয়াদের আস্তানা গুড়িয়ে দিয়ে, সেখান থেকে আরও ৪৭টি মোটরসাইকেল সহ অসংখ্য অস্ত্র উদ্ধার করেন ইসলামি প্রতিরোধ যোদ্ধারা।

সূত্রটি নিশ্চিত করেছে যে, গত কয়েক মাস আগে আল-কায়েদার পশ্চিম আফ্রিকা শাখা একিউআইএম’এর (AQIM) কাছে আনুগত্যের বায়াত প্রদানকারি ‘আনসারু’র প্রতিরোধ যোদ্ধারা বরকতময় এই অভিযানটি চালিয়েছেন।

আল-কায়েদার কাছে অনুগত্যের বায়াত প্রদানের পর থেকেই দলটি স্থানীয়দেরকে নিজেদের প্রতি আকৃষ্ট করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এই লক্ষ্যে তাঁরা স্থানীয় ঐসকল মিলিশিয়া দলগুলোকে নাস্তানাবুদ করছেন, যে দলগুলোর অত্যাচারে স্থানীয়রা বছরের পর বছর ধরে অতিষ্ট হয়ে আছেন। আর এতে বর্তমানে আনসারু অনেক অংশেই সফল হচ্ছেন।

কেননা তাঁরা এসব অভিযানের মাধ্যমে শুধু স্থানীয়দেরকেই আকৃষ্ট করতে সক্ষম হচ্ছেন না, বরং স্থানীয়দের পাশাপাশি দেশটির আইএস সদস্যদেরকে নিজেদের দলে ভেড়াতে সক্ষম হচ্ছেন, যারা ইতিপূর্বে মিথ্যা প্ররোচনার শিকার হয়ে আইএসে যোগ দিয়েছিল।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধবিজয়ের মাস: মাহে রমাদানের গৌরবদীপ্ত বিজয়-সিরিজ।।পর্ব-৩।। ঐতিহাসিক বদর যুদ্ধ: ইসলামের প্রথম বিজয়াভিযান [দ্বিতীয় কিস্তি]
পরবর্তী নিবন্ধহিন্দুত্ববাদীদের আসল চিত্র তুলে ধরায় থানায় সাংবাদিকদের অর্ধনগ্ন করে হেনস্থা