হিন্দুত্ববাদীদের আসল চিত্র তুলে ধরায় থানায় সাংবাদিকদের অর্ধনগ্ন করে হেনস্থা

মাহমুদ উল্লাহ্‌

0
1241
হিন্দুত্ববাদীদের আসল চিত্র তুলে ধরায় থানায় সাংবাদিকদের অর্ধনগ্ন করে হেনস্থা

কথিত বৃহত গণতন্ত্রের দেশ ভারত, তবে সেখানে স্বাধীন সাংবাদিকতা একরকম অসম্ভব। সব খবর প্রচার করা যাবে, তবে হিন্দুত্ববাদীদের আসল চিত্র তুলে ধরলেই শুরু হয় হামলা, মামলা, আর জরিমানা। তাই দিন দিন স্বাধীন সাংবাদিকতা প্রায় বন্ধ হয়ে যাওয়ার পথে ভারতে। ফলে হিন্দুত্ববাদীদের প্রকৃত ভয়ঙ্কর চেহারা অনেকটা বিশ্ববাসীর চোখের আড়ালেই থেকে যাচ্ছে।

এবার মধ্যপ্রদেশের সিধিতে সাংবাদিকদের সাথে বর্বরোচিত আচরণ করেছে হিন্দুত্ববাদী প্রশাসন! সেখানে থানায় সাংবাদিকদের বিবস্ত্র করে রাখার ছবি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

হিন্দুত্ববাদী সাংসদের বিরুদ্ধে খবর প্রকাশের কারণে থানায় অর্ধনগ্ন করে রাখা হয় সাংবাদিক এবং ইউটিউবারদের। ভারতের মধ্যপ্রদেশের এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে।

ঘটনার সূত্রপাত গত সপ্তাহের শনিবার। এক স্থানীয় সাংবাদিক এবং তার চিত্রগ্রাহক স্থানীয় হিন্দুত্ববাদী সাংসদের বিরুদ্ধে বিক্ষোভের ছবি তুলতে যায়। সেখান থেকে পুলিশ তাদের আটক করে থানায় নিয়ে আসে। থানায় এনে পুলিশ তাদের জামা খুলিয়ে অন্তর্বাস পরে দাঁড় করিয়ে রাখে। প্রায় ১৮ ঘণ্টা তাদের আটক করে রাখা হয়।

নির্যাতনের স্বীকার এক সাংবাদিকের ভাষ্য ছিল এমন- “আমাদের লক-আপে মারধর, হেনস্থা, এমনকি সব জামা-কাপড় খুলে নেয়া হয়। সেই ছবি সামাজিক মাধ্যমে প্রকাশ হতেই তা ভাইরাল হয়ে যায়।”
ওই সাংবাদিকের অভিযোগ, পুলিশ তাদের মেরেছে, খারাপ ব্যবহার করেছে। কেন তারা সাংসদের বিরুদ্ধে খবর করতে গেছিল, সে প্রশ্ন করা হয়েছে।

পক্ষান্তরে যে সমস্ত হিন্দুত্ববাদী মিডিয়া কর্মী আছে, তারা ঠিকই মত প্রকাশের স্বাধীনতার কথা বলে মুসলিম বিদ্বেষ ছড়াচ্ছে। হিন্দুদেরকে মুসলিম গণহত্যার জন্য প্রস্তুত করছে। বিশ্লেষকগণ তাই ভারতকে স্বাধীন সাংবাদিকতার ভয়াবহ স্থান হিসেবে তুলে ধরেছেন; এবং সকল অন্যায় শেষ করতে হিন্দুত্ববাদকে শেকড় সহ উপড়ে ফেলার প্রয়াস চালাতে বলেছেন তাঁরা।


তথ্যসূত্র:

——-
1.  Madhya Pradesh: Journalists stripped half-naked in police station
https://tinyurl.com/wzjyc68u

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধনাইজেরিয়া | আনসারুর অভিযানে ৫০ এর বেশি মিলিশিয়া নিহত, ৪৭টি মোটরসাইকেল গনিমত
পরবর্তী নিবন্ধআফগানিস্তানে তেল উৎপাদন শুরু, একটি রিজার্ভ থেকেই দৈনিক আয় ১৫০ হাজার ডলার