যুদ্ধবিরতির মধ্যেই পর পর ২টি প্রতিরোধ বাহিনীর টিটিপি’তে যোগদান

ত্বহা আলী আদনান

0
1051
যুদ্ধবিরতির মধ্যেই পর পর ২টি প্রতিরোধ বাহিনীর টিটিপিতে যোগদান

পাকিস্তান ভিত্তিক জনপ্রিয় ইসলামি প্রতিরোধ বাহিনী তেহরিক-ই-তালিবান পাকিস্তানের সাথে আরও ২টি গ্রুপ যুক্ত হয়েছে বলে জানা গেছে।

গত ১ মে থেকে পাকিস্তানজুড়ে ১২ দিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছিলেন পাক-তালিবান। দলটি এই সময়ের মধ্যে কোন অভিযান না চালালেও তাদের কার্যক্রম থেমে নেই। বরং এই সময়টিকে তাঁরা পরবর্তী যুদ্ধের প্রস্তুতি এবং সংগঠন সম্প্রসারণে সম্পূর্ণরূপে ব্যবহার করছেন।

এরই বহিঃপ্রকাশ হলো গত ৬-৭ মে পর পর ২টি জিহাদি গ্রুপ কর্তৃক নতুন করে টিটিপিতে যুক্ত হওয়া। অফিসিয়ালি যার সত্যতা নিশ্চিত করেছেন দলটির মুখপাত্র মুহাম্মদ খোরাসানী হাফিজাহুল্লাহ্।

টিটিপি’তে যুক্ত হওয়া গ্রুপগুলো হলো-
১) উত্তর ওয়াজিরিস্তানের স্পিন ওয়াম এলাকার সুপরিচিত জিহাদি ব্যক্তিত্ব শাইখ ঈদ মারজান হাফিজাহুল্লাহ্ ও তাঁর পুরো জিহাদি গ্রুপ।

২) বিশিষ্ট জিহাদী ব্যক্তিত্ব নায়েব আব্দুর রহমান ওরফে হুজ্জাতুল্লাহ (রহ.)-এর দল। এই দলটির বর্তমান নেতৃত্বে ছিলেন উত্তর ওয়াজিরিস্তানের বাসিন্দা মুহতারাম আহমেদ দাওয়ার হাফিজাহুল্লাহ্।

উভয় জিহাদি গ্রুপের উমারাগণ তেহরিক-ই-তালিবান পাকিস্তানের (টিটিপি) আমির মুফতি আবু মনসুর আসিম (নূর ওয়ালি মেহসূদ) হাফিজাহুল্লাহর হাতে আনুষ্ঠানিক ভাবে আনুগত্যের বায়াত প্রদান করেন। এসময় তাঁরা হিজরত ও জিহাদের প্রতি আনুগত্যের অঙ্গীকার করেন। সেই সাথে প্রতিটি বিপদ-আপদে শরীয়তের আলোকে বরকতময় এই আন্দোলনের নিয়ম-কানুন মেনে চলার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) দক্ষ ও মেধাবী উমারাদের সর্বোত্তম নীতির ফলস্বরূপ, পাকিস্তানের অন্যান্য জিহাদি দল ও সংগঠনগুলোর মাঝে টিটিপি,র জনপ্রিয়তা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে, আলহামদুলিল্লাহ্‌। যার ফলে একের পর এক জিহাদি গ্রুপ তাদের নিজেদের মধ্যকার মতপার্থক্য ভুলে গিয়ে টিটিপি,র সাথে ঐক্যবদ্ধ হচ্ছে। যা পাকিস্তানে জিহাদি আন্দোলনকে আরও শক্তিশালী করে তুলছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন