হিন্দুত্ববাদীদের রাজনৈতিক নিপীড়ন: নিরূপায় হয়ে ইচ্ছামৃত্যুর অনুমতি চেয়ে হাইকোর্টে অধিকার বঞ্চিত মুসলিম জেলেরা

আলী হাসনাত

0
1023
হিন্দুত্ববাদীদের রাজনৈতিক নিপীড়ন: নিরূপায় হয়ে ইচ্ছামৃত্যুর অনুমতি চেয়ে হাইকোর্টে অধিকার বঞ্চিত মুসলিম জেলেরা

ভারতে মুসলিমদের উপর চলছে উগ্র হিন্দুদের একেরপর এক নিষেধাজ্ঞা। ফলে অতিষ্ঠ হয়ে উঠছে মুসলিমদের জনজীবন।
এবার নিরূপায় হয়ে গুজরাটের পোরবন্দরে স্থানীয় মুসলিম মাছ ধরা সম্প্রদায়ের একজন নেতা গুজরাট হাইকোর্টের কাছে নিজের এবং তার মত আরো ৬০০ সদস্যের জন্য ইচ্ছামৃত্যুর অনুমতি চেয়েছেন। তারা বলছেন যে, তারা ব্যাপকভাবে হিন্দুত্ববাদী রাজনৈতিক নিপীড়নের সম্মুখীন হচ্ছেন।

গোসাবারা মুসলিম ফিশারম্যানস সোসাইটির পক্ষে আল্লারাখা ইসমাইল থিম্মার দায়ের করা আবেদনে বলা হয়েছে যে, ” হিন্দুত্ববাদী সরকার একটি নির্দিষ্ট সম্প্রদায়ের তথা মুসলিমদের সুবিধা দেয় না…লাইসেন্স থাকা সত্ত্বেও থিম্মার এবং তার মুসলিম সম্প্রদায়কে তাদের অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে।”

তিনি আরো অভিযোগ করেন, ২০১৬ সাল থেকে গোসাবারা বন্দরে নৌযান চলাচল নিষিদ্ধ করা হয়েছে। গুজরাটের বিজেপি সরকার “বিদ্বেষপূর্ণ উদ্দেশ্য নিয়ে” মুসলমানদের তাদের মৌলিক অধিকার লঙ্ঘনের জন্য পার্কিং লাইসেন্স প্রদান করে না।

তার আবেদনে মুসলিম জেলে নেতা বলেছেন যে, সরকার ধর্মের ভিত্তিতে তাদের পরিবারকে হয়রানি করছে। এবং দাবি করেন যে হিন্দু জেলেদের নিয়মিত সমস্ত সুযোগ-সুবিধা দেওয়া হয় অথচ মুসলমানরা এখনও বঞ্চিত। “আবেদনকারী এবং তার সম্প্রদায় দেশের প্রতি সম্পূর্ণ অনুগত এবং তারা কখনোই স্বর্ণ, মাদক চোরাচালান ইত্যাদি দেশ ও সমাজ বিরোধী কার্যকলাপের সাথে জড়িত নয়। তবুও তারা বঞ্চিত, কারণ তারা মুসলিম।

উল্লেখ্য, আত্মহত্যা কিংবা স্বেচ্ছায় মৃত্যু কামনা করা ইসলাম সমর্থন করে না। কিন্তু ভাবা যায়, কতটা অসহায় হলে মানুষ এমনটা করার ইচ্ছে করতে পারে। গোটা ভারতেই মুসলিমদের উপর চলছে উগ্র হিন্দুদের নিষেধাজ্ঞা। উগ্র হিন্দুরা মুসলিমদের খাবার, পোষাক, চলাফেরা, ব্যবসা সবকিছুর উপর অন্যায়ভাবে হস্তক্ষেপ করছে।  এমন পরিস্থিতে তাই মুসলিমদেরকে নববি মানহাজ অনুসরণ করে পরিস্থিতির মোকাবেলা করতে বলেছেন হক্কানী উলামাগণ।



তথসূত্র:

——-
1. “Political persecution;” Gujarat’s Muslim fishermen move court seeking death
https://tinyurl.com/3wrwaufh

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন