কাশ্মীরি শিক্ষার্থীদের উপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশ প্রশাসনের হামলা

- মাহমুদ উল্লাহ্‌

0
684
আক্রমণ ও হেনস্থার শিকার কাশ্মীরি ছাত্র-ছাত্রীরা। ছবি - দা অবজারভার পোস্ট

পাঞ্জাবের দেশ ভগত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশ প্রশাসন প্রতিবাদরত কাশ্মীরি ছাত্রদের মারধর করেছে এবং ছাত্রীদের মাথা থেকে জোর করে হিজাব টেনে খুলে নিয়েছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভারতীয় নার্সিং কাউন্সিল (আইএনসি) এবং পাঞ্জাব নার্সিং রেজিস্ট্রেশনের স্বীকৃতি নেই এমন একটি কলেজে তাদের ভর্তি স্থানান্তরের পদক্ষেপ গ্রহণ করলে শিক্ষার্থীরা প্রতিবাদে নামেন। আর এই প্রতিবাদ চলাকালীন সময়েই কাশ্মীরি শিক্ষার্থীদের (ডিবিইউ) উপর হামলার ঘটনা ঘটে।

বিশ্ববিদ্যালয়ের একজন নার্সিং ছাত্রী উজমা বলেছেন যে, ১৪ সেপ্টেম্বর সকাল ৯ টায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং পুলিশ বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থীদের মুখোমুখি হলে উত্তেজনা বেড়ে যায়।
উজমা দ্য অবজারভার পোস্টের সাথে কথা বলার সময় বলেছেন, “কয়েকজন কাশ্মীরি ছাত্রীকে ক্যাম্পাসে পুলিশ গ্রেপ্তার করেছিল, তারা এখন তা অস্বীকার করছে। আমাদের মধ্যে কয়েকজনকে লাঠিচার্জ করা হয়েছে। কয়েকজন গুরুতর আক্রমণের শিকারও হয়েছেন, তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। আমরা মুসলিম, আর আমাদের মাথা থেকে হিজাবগুলো জোর করে টেনে নিয়ে নেওয়া হয়েছে। কিছু হিজাবতো ছিঁড়েও যায়।”

ছাত্রীদের অভিযোগ, বিশ্ববিদ্যালয়টি বিভিন্ন প্যারামেডিক্যাল কোর্সে অধ্যয়নরত প্রায় ৭০ জন কাশ্মীরি শিক্ষার্থীকে সরদার লাল সিং কলেজে স্থানান্তরিত করেছে। যদিও এই প্রতিষ্ঠানটি ডিবিইউ পাঞ্জাবের সাথে অনুমোদিত, তবে সেটি ভারতীয় নার্সিং কাউন্সিল থেকে পুরাপুরি স্বীকৃতি প্রাপ্ত নয়।

অন্য একজন শিক্ষার্থী বলেছেন, “তাদের শুধুমাত্র INC দ্বারা ৬০ টি আসন বরাদ্দ ছিল। কিন্তু তারা কোর্সে আরও শিক্ষার্থী ভর্তি করেছিল। এখন তারা আমাদেরকে এক কলেজ থেকে অন্য কলেজে স্থানান্তর করতে বলছে। এটি একেবারেই অযৌক্তিক। … ২০২০ ব্যাচের শিক্ষার্থীরা এই আকস্মিক বদলির সিদ্ধান্তের বিরুদ্ধে প্রায় ১৫ দিন ধরে বিক্ষোভ করছে। বিশ্ববিদ্যালয়ের হোস্টেল ও মেস বন্ধের নোটিশ দেওয়া সত্ত্বেও আমাদের বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে দেওয়া হচ্ছে না। কেউ আমাদের সম্পর্কে চিন্তাই করছে না।”

১৪ সেপ্টেম্বরের প্রতিবাদের ভিডিওগুলি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ভাইরাল হয়েছে। এই ভিডিওগুলিতে দেখা যায় পুলিশ সদস্যরা মহিলা ছাত্রীদের জোর করে রাস্তায় টেনে নিয়ে যাচ্ছে এবং পুরুষ ছাত্রদের মারধর করছে।



তথ্যসূত্র:
1. “Hijabs Forcibly Pulled From Our Heads,” Kashmiri Students Allegedly Thrashed At Desh Bhagat University; Campus Closed Amid Protests ( The Observer Post )
https://tinyurl.com/4y3r8kcp

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআল্লামা আহমদ শফী (রহ.): বাংলাদেশের এক অবিস্মরণীয় আলেমে দ্বীন
পরবর্তী নিবন্ধসদর দফতরে শাবাবের ইস্তেশহাদী আক্রমণে অন্তত ৪৫ কর্মকর্তা হতাহত