৭ বিলিয়ন আফগানি মূল্যের ২৫ টি প্রকল্প অনুমোদন

- আহসান হাবিব

2
676
ন্যাশনাল প্রকিউরমেন্ট কমিশনের সভায় তালিবান উমারাগণ

ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের ন্যাশনাল প্রকিউরমেন্ট কমিশন (এনপিসি) মোট ২৫টি স্বতন্ত্র প্রকল্পের অনুমোদন দিয়েছে, যার মোট মূল্য প্রায় ৭ বিলিয়ন আফগানি। মারমারিন প্রাসাদে অর্থনৈতিক বিষয়ক উপ-প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বারাদারের সভাপতিত্বে অনুষ্ঠিত রুটিন অধিবেশনে তিনি নিজেই বিষয়টি নিশ্চিত করেন।

এই অধিবেশনে মোট ২৭টি প্রকল্প জাতীয় ক্রয় কমিশনে আলোচনার জন্য উত্থাপন করা হয়েছিল। যাচাই-বাছাই শেষে এই প্রকল্পগুলোর মধ্যে ২৫টি বাস্তবায়নের জন্য সবুজ সংকেত পেয়েছে।

আফগানিস্তানে ব্রেশনা শেরকাত এবং কাবুল পৌরসভার জন্য অনুমোদিত প্রকল্পগুলির মধ্যে যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি, অর্থ, উচ্চশিক্ষা, পানি ও জ্বালানি, গ্রামীণ পুনর্বাসন ও উন্নয়ন সহ বিভিন্ন সেক্টরের কাজ অন্তর্ভুক্ত রয়েছে। সমষ্টিগতভাবে, এই উদ্যোগগুলি আনুমানিক প্রায় ৭ বিলিয়ন আফগানি মূল্যের।

অনুমোদিত প্রকল্পগুলির মধ্যে রয়েছে পাশদান, শাহ ওয়া আরোস এবং কামাল খান বাঁধের মুলতুবি কাজগুলি চূড়ান্ত করা, কান্দাহার, বালখ এবং বাদঘিস প্রদেশের বাসিন্দাদের জন্য খাবার পানির সরবরাহ করা, বিভিন্ন প্রদেশে প্রয়োজনীয় বিদ্যুৎ পরিষেবা সরবরাহ করা, জনসাধারণের কাছে উচ্চ-গতির এবং উচ্চ-মানের ইন্টারনেট পরিসেবা সরবরাহ করা সহ আরও কয়েকটি উদ্যোগ।

এসব প্রকল্প সফলভাবে বাস্তবায়ন হলে হাজার হাজার নাগরিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে।
প্রকল্পগুলো অনুমোদন ও বাস্তবায়নের উদ্যোগ গ্রহণকে ইমারতে ইসলামিয়ার অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধির প্রমাণ হিসেবে দেখা হচ্ছে।



তথ্যসূত্র:

1. NPC approves 25 projects valued approximately 7 billion AFN
https://tinyurl.com/3fszsfrw

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

5 × five =