বন্যা পরিস্থিতি সামলাতে সার্বক্ষণিক প্রস্তুত ইমারতে ইসলামিয়ার নিরাপত্তা বাহিনী

0
172

প্রাকৃতিক বিপর্যয় সামাল দেয়ার ক্ষেত্রে ইমারতে ইসলামিয়ার নিরাপত্তা বাহিনী সর্বদাই অগ্রগণ্য ভূমিকা পালন করে আসছে। জীবনের ঝুঁকি নিয়ে তারা নিঃস্বার্থভাবে জনগণকে রক্ষা ও সেবা দিয়ে চলেছে। আফগানবাসীর নিরাপত্তা নিশ্চিত করতে তাদের নিষ্ঠা ও সুদৃঢ় প্রতিজ্ঞা সত্যিই প্রশংসনীয়।

ভারী বৃষ্টিপাতের প্রভাবে আফগানিস্তানের একাধিক প্রদেশ গত কিছু দিন ধরে তীব্র বন্যায় প্লাবিত হয়েছে। বন্যা কবলিতদের উদ্ধার, জরুরী সহায়তা প্রদান ও আইনশৃঙ্খলা রক্ষার জন্য নিরাপত্তা বাহিনী মোতায়েন করেছিল ইমারতে ইসলামিয়া সরকার। কান্দাহার প্রদেশেও বন্যায় আটকে পড়া বাসিন্দাদের উদ্ধার করেছে বিমান বাহিনীর সদস্যগণ। আর কাবুল-বামিয়ান মহাসড়কের ব্লক রুট খুলে দেয়া হয়েছে। এমনকি উরুজগান থেকে নানগারহার পর্যন্ত দেশবাসীকে সাহায্য করার সব ধরনের প্রচেষ্টাই করেছে নিরাপত্তা বাহিনীর সদস্যগণ। তারা সহানুভূতি ও ঐক্যের মনোভাব দিয়ে জনগণের মন জয় করেছে।

খালিদ-বিন-ওয়ালিদ কমান্ড ইমারতে ইসলামিয়ার বিশেষ একটি সামরিক শাখা। এই শাখার চতুর্থ ব্রিগেডের মুজাহিদগণ বন্যায় আটকে পড়া দুটি যানবাহন উদ্ধার করেছে। একটি যাত্রীবাহী ও অপরটি মালবাহী ভারী যান। ফারাহ প্রদেশের বাকওয়াহ জেলায় কান্দাহার-হেরাত মহাসড়ক সংলগ্ন স্থানে এই উদ্ধার অভিযান পরিচালিত হয়। এছাড়া হেলমান্দ প্রদেশে গেরশাক জেলায় ৩য় ওমরি ব্রিগেডের সদস্যগণ বন্যা কবলিত একদল নাগরিককে সফলভাবে উদ্ধার করেছেন। ইমারতে ইসলামিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তথ্যগুলো নিশ্চিত করেছে।

এছাড়া, ইমারতে ইসলামিয়ার অর্থনীতি বিষয়ক উপপ্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গণি বারাদার হাফিযাহুল্লাহ গত ১৫ এপ্রিল উরুজগান প্রদেশের বন্যা কবলিত এলাকাসমূহ পরিদর্শন করেছেন। তিনি বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য প্রয়োজনীয় সহায়তার ব্যাপারে জনগণকে আশ্বস্ত করেছেন। এসময় বন্যা পরিস্থিতি মোকাবেলায় সংশ্লিষ্ট কর্মকর্তা ও মুজাহিদগণকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন তিনি। অসহায় নাগরিকদের প্রয়োজন পূরণকে অগ্রাধিকার দিতে তিনি সংশ্লিষ্ট সকলকে আহ্বান জানান।

অন্যদিকে, ভারী বৃষ্টিপাত বিদ্যুৎ উৎপাদন ও কৃষির ক্ষেত্রে আশার আলো দেখাচ্ছে। জলবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের বাঁধসমূহে জমা হওয়া পানির লেভেল বৃদ্ধি পেয়েছে। এতে বিদ্যুৎ উৎপাদন উল্লেখযোগ্য মাত্রায় বৃদ্ধি পেয়েছে। কেবলমাত্র নাঘলু, সারুবি ও মাহিপার বাঁধ জলবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতা ১৩৬০ মেগাওয়াটে উন্নীত হয়েছে। এছাড়া কাজাকি, আমু-ওয়া-আরুস বাঁধসহ গুরুত্বপূর্ণ বাঁধসমূহে বর্ধিত পানি সংরক্ষিত হয়েছে। ফলে সামনের মৌসুমগুলোতে কৃষি উৎপাদন বৃদ্ধির সম্ভাবনা দেখা দিয়েছে।

হাজারও প্রতিকূলতার মাঝে আফগানবাসী শান্তিপূর্ণ পরিবেশে ঈদ-উল-ফিতর পালন করেছে। সরকারের তাৎক্ষনিক উদ্যোগ, নিরাপত্তা বাহিনীর বীরত্বপূর্ণ প্রচেষ্টা ও দুর্যোগ মোকাবেলায় জনসাধারণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের ফলেই তা সম্ভব হয়েছে।


তথ্যসূত্র:
1. Peaceful Eid, Devastating Flood and Security Forces
https://tinyurl.com/ytck9ah9
2. 215 Azam Corps Rescue Countrymen from Floods
https://tinyurl.com/v26fssar
3. Economic Deputy PM Visits Flood Affected Uruzgan
https://tinyurl.com/yxn7bdxy
4. Recent Rains Boost Electricity Generation in Power Dams
https://tinyurl.com/3m4e8f8v

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসালাতুল ইস্তিস্কার অনুমতি দেয়নি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন
পরবর্তী নিবন্ধইসরায়েলের মারাত্মক আগ্রাসনে গাজায় মৃতের সংখ্যা ৩৪,১৮৩ ছাড়িয়েছে