খোরাসান | কাবুল বাহিনীকে হটিয়ে আরও ৫ জেলা তালিবানের নিয়ন্ত্রণে

2
999
খোরাসান | কাবুল বাহিনীকে হটিয়ে আরও ৫ জেলা তালিবানের নিয়ন্ত্রণে

তালিবান মুজাহিদিন গত শুক্রবার আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশ জাওজান ও ফরিয়াব, পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ফারাহ ও নিমরোজ এবং পূর্বাঞ্চলীয় পাকতিয়া প্রদেশের আরও ৫ টি জেলা দখলে নিয়েছেন।

তালিবানের কেন্দ্রীয় দুই মুখপাত্র মুহতারাম জাবিহুল্লাহ মুজাহিদ এবং ক্বারী ইউসুফ আহমদী হাফিজাহুমুল্লাহ পৃথক বার্তায় জানিয়েছেন যে, তালিবান মুজাহিদিন গত শুক্রবার আফগানিস্তানের জাওজান প্রদেশের মার্দিয়ান জেলা, ফারয়াব প্রদেশের খাজা সাবজপোশ (জুমা বাজার) জেলা, ফারাহের পুষ্টকোহ জেলা, নিমরোজের খাশরোদ জেলা এবং পাকতিয়া প্রদেশের মিরজাক জেলাগুলো দখলে নিয়েছেন । এসময় জেলাগুলোর সকল প্রশাসনিক ভবন, যুদ্ধযান ও অস্ত্রশস্ত্র তালিবানরা গনিমত লাভ করেছেন।

তালিবানরা আরো বলছেন যে, তাদের হাতে আসা পাঁচটি জেলায় সংঘর্ষে কয়েক ডজন কাবুল সেনা নিহত ও আহত হয়েছে। এছাড়াও মুজাহিদগণ আরো কয়েক ডজন সৈন্যকে বন্দী করেছেন। আর বাকি সৈন্যরা নিজেদের জীবন বাঁচাতে যুদ্ধের ময়দান ছেড়ে পালিয়ে গেছে।

এছাড়া, গত রাতে খাজা সাবজপোশ (জুমা বাজার) জেলায় তালেবান যোদ্ধারা আক্রমণ শুরু করলে জেলা পুলিশ প্রধান ইখতিয়ার আরব তার সমস্ত কর্মী নিয়ে তালিবানের কাছে আত্মসমর্পণ করে। যার ফলে জেলা বিজয় করা তালিবানদের জন্য অনেকটাই সহজ হয়ে যায়।

উপরোক্ত ৫ টি জেলা দখলের সময় তালিবান মুজাহিদিনরা কয়েক ডজন ভারী ও হালকা অস্ত্র এবং বেশ কয়েকটি ট্যাঙ্ক ও রেঞ্জার গাড়িও গনিমত লাভ করেছেন।

এদিকে ফারয়াব প্রদেশের ৭ টি জেলার মধ্যে ৫ টি জেলাই বর্তমানে নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয়েছেন তালিবান মুজাহিদিন। বর্তমানে প্রাদেশিক রাজধানী মাইমানা থেকে কয়েক কিলোমিটার দূরে ফ্রন্ট লাইনে যুদ্ধ চালিয়ে যাচ্ছেন তালিবান মুজাহিদিন।

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন