তাখার প্রদেশে রাজধানী ব্যতীত ১৬টি জেলা তালিবান মুজাহিদিনের নিয়ন্ত্রণে

7
1347
তাখার প্রদেশে রাজধানী ব্যতীত ১৬টি জেলা তালিবান মুজাহিদিনের নিয়ন্ত্রণে

একসময় আফগানিস্তানে আহমদ শাহ মাসউদের দুর্গ হিসাবে পরিচিত তাখার প্রদেশের ৯৭ শতাংশেরও বেশি এলাকা এখন তালিবানদের নিয়ন্ত্রণে চলে এসেছে ।

তালিবান যোদ্ধারা গত মে মাসের পরে শুরু হওয়া তীব্র আক্রমণে মাধ্যমে তাখার প্রদেশ জুড়ে ব্যাপক অগ্রগতি লাভ করেছেন। তালিবানরা স্থানীয় জনগণ এবং বিশেষত সশস্ত্র দলগুলির সাথে চুক্তিবদ্ধ হওয়াকে অগ্রাধিকার দিয়েছেন।

সর্বশেষ গত ৪ জুলাই সন্ধ্যায় তাখার প্রদেশের ওয়ারসাহ জেলা বিজয়ের মধ্যদিয়ে প্রদেশটির ১৭টি জেলার মধ্যে ১৬ টি জেলাই তালিবানদের নিয়ন্ত্রণে এসেছে। ২০১৩ সালের পরে তাখারে যুদ্ধ শুরু হওয়ার পর তালিবান মুজাহিদিনরা গত ২ মাসে ১৪ টি জেলা সর্বশেষ গতকাল ২টি জেলা নিয়ন্ত্রণে নিয়েছেন।

তাখার প্রদেশ, যা কাবুল সরকারের সবচেয়ে শক্তিশালী প্রদেশগুলির মধ্যে একটি ছিল। বর্তমানে প্রদেশটির কেবলমাত্র তালকান জেলা কেন্দ্র কাবুল সরকারের নিয়ন্ত্রণ রয়েছে, যা প্রাদেশিক কেন্দ্র। জানা গেছে যে, তালকান শহরটিও বর্তমানে তালিবান মুজাহিদিনরা ঘেরাও করে রেখেছেন। যেকোন সময় শহরটির নিয়ন্ত্রণ নিতে পারেন তালিবান মুজাহিদিনরা।

IMG-20210705-064925

তাখার প্রদেশ এবং বিশেষত তালকান শহরটি ছিল আফগানিস্তানের সাম্প্রতিক ইতিহাসের অন্যতম বিতর্কিত ব্যক্তিত্ব আহমদ শাহ মাসউদের দুর্গ। তালকান সোভিয়েত ইউনিয়ন ও ১৯৭৯-১৯৯৬ সালের গৃহযুদ্ধের সময় এবং ১৯৯৬-২০০১-এর মধ্যে তালিবান মুজাহিদদের বিরুদ্ধে যুদ্ধে মাসউদের কেন্দ্র ছিল। তালকান ১৯৯৬-২০০১ সময়কালে তালিবান কর্তৃক দখল করা সর্বশেষ শহরের মধ্যে একটি। যেটি ৯/১১ এর আগে আল-কায়েদা কর্তৃক এক শহিদী হামলার মাধ্যমে বিজয় করেছিল তালিবান।

7 মন্তব্যসমূহ

  1. আল্লাহ আমাদের ভাইদেরকে আরো তাওফিক দান করুন।যাথে আবারো মুসলমানরা মাথা উচু করতে পারে ।এবং তাগুতের কারাগারে বন্দী আমাদের ভাইদেরকে ও মা -বোনদেরকে মুক্ত করতে পারে। এবং আল্লাহ যেন আমাদেরকেও কবুল করেন।আমিন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধঅবৈধ রাষ্ট্র ইসরাইলে রাষ্ট্রদূত নিয়োগ দিল বাহরাইন
পরবর্তী নিবন্ধপাকিস্তান | মুর‍তাদ সেনাদের চেকপোস্টে টিটিপির সফল হামলা, ৫ সেনা হতাহত