কঙ্গোতে ভারতবিরোধী বিক্ষোভ, শতাধিক দোকান-ঘরবাড়িতে আগুন

1
1919
কঙ্গোতে ভারতবিরোধী বিক্ষোভ, শতাধিক দোকান-ঘরবাড়িতে আগুন

ভারতবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে আফ্রিকার দেশ কঙ্গো। রাজধানী কিনশাসার বিভিন্ন এলাকায় ভারতীয়দের খোঁজে খোঁজে চালানো হচ্ছে ভয়াবহ হামলা।

জানা যায়, লিমেট এলাকায় শতাধিক দোকান এবং ঘরবাড়িতে আগুন ধরিয়ে দেয় স্থানীয় অধিবাসীরা। হামলা চালানো হয় ভারতীয়দের গাড়ি, বাস এবং ট্রাকেও। এ ঘটনার পর আতঙ্ক ছড়িয়ে পড়েছে কঙ্গোতে বসবাসরত ভারতীয়দের মধ্যে।

রয়টার্সের খবরে বলা হয়, সম্প্রতি ভারতের ব্যাঙ্গালুরুতে পুলিশি হেফাজতে কঙ্গোর এক নাগরিকের মৃত্যু হয়। জোয়েল মালু নামের ওই শিক্ষার্থীর বিরুদ্ধে মাদক ব্যবসার সাথে জড়িত থাকার অভিযোগ তুলেছিল ভারত। গ্রেফতারের পুলিশি নির্যাতনে অসুস্থ হয়ে পরলে হাসপাতালে মারা যান জোয়েল মালু। ওই ঘটনার প্রতিবাদে কঙ্গোতে বসবাসরত ভারতীয়দের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হয়।

জানা যায়, গত ২০১৬ সালেও একজন কঙ্গো নাগরিককে পিটিয়েছিল ভারত। এ ঘটনায় কঙ্গোরা ভারতের প্রতি বর্ণবাদের অভিযোগ এনেছিল। এসব ঘটনার প্রতিবাদে কঙ্গোরা গেলো এক সপ্তাহ ধরে ভারতীয়দের লক্ষ্য করে হামলা চালাচ্ছে।

১টি মন্তব্য

  1. আলহামদুলিল্লাহ আল্লাহ!! নীল আসমানে উকি দেওয়া সূর্য তার আলোর মতো আমাদের বিজয়ের বাণী ছড়িয়ে দিবে দিক থেকে দিগন্ত রেখায়। পৃথিবীর পূর্ব থেকে পশ্চিম পর্যন্ত ধ্বনিত হবে আল্লাহর আযান। নতুন করে বাস্তবায়িত হবে কুরআনের আইন। ন্যায় প্রতিষ্ঠিত হবে এই জমিনে। আর দেখবো অন্তরে লালন করা চক্ষু শীতল করা সেই দৃশ্য “মৃদু বাতাসে দোল খাওয়া কালিমার পতাকা।” পতাকায় স্পর্শকারী বাতাস অন্তরকে করবে শীতল। পরম তৃপ্তি আর অশ্রুসিক্ত নয়নে ওই আসমানের দিকে তাকিয়ে বুক ভরে নিবো স্বস্তির নিঃশ্বাস। আর এখান থেকেই নতুন করে শুরু হবে এক নবযুগের। ইয়া রাব্বী! এই বিজয় যেনো হয় আপনার বিজয়। আর আমার ও আমাদের জন্য তা হয় পরম আনন্দের, শান্তির, তৃপ্তির, সুখের।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধদেশে সর্বশেষ অগ্রগতি ও উন্নয়ন সম্পর্কে ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের বিবৃতি
পরবর্তী নিবন্ধখোরাসান | রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নিল তালিবান, পালিয়েছে আশরাফ গনি