মুখোশ উন্মোচন || ইসরায়েলের অনুরোধে হামাস সদস্যদের বহিষ্কার করছে তুরস্ক

আলী হাসনাত

0
1383
ইসরায়েলের অনুরোধে হামাস সদস্যদের বহিষ্কার করছে তুরস্ক

কথিত নিরাপত্তা আর অর্থনৈতিক সম্পর্ক পুনরুদ্ধারের জন্য তুরস্ক ও ইসরায়েল পর পর কয়েকটি বৈঠক করেছে। আর এসব আলোচনার পর হামাস সদস্যদেরকে তুরস্ক থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক।

ইসরায়েল ভিত্তিক ‘হাইওম’ পত্রিকার এক সাক্ষাৎকারে হামাসের একজন কর্মকর্তা জানান, ফিলিস্তিন ভিত্তিক সংগঠন হামাসের সাথে সম্পর্ক থাকায় কয়েক ডজন লোককে তুরস্ক থেকে বহিষ্কার করা হয়েছে।

তিনি জানান যে, তুরষ্ক কথিত নিরাপত্তা আর অর্থনৈতিক উন্নতির ইসরায়েলের সাথে সম্পর্ক তৈরি আর আলোচনা চালিয়ে যাচ্ছে। আর এসব আলোচনার পর হামাস সদস্যদেরকে তুরস্ক থেকে বহিষ্কার করা হচ্ছে।

হামাসের ঐ কর্মকর্তা আরও জানান যে, “গত কয়েক মাস ধরেই সেক্যূলার তুরস্ক ‘হামাস’ সদস্যদের দেশ ত্যাগ করার জন্য চাপ দিয়ে যাচ্ছে। ইতিমধ্যেই দেশটি বেশ কয়েকজন হামাস সদস্যকে বহিষ্কার করেছে। বহিষ্কৃতদের মধ্যে হামাসের সামরিক শাখার সাথে গভীর সম্পর্ক রাখেন এমন কয়েকজনও রয়েছেন”।

অন্যদিকে, তুরস্কের সঙ্গে হামাসের আলোচনার সময় বলা হয়েছে যে, হামাস কর্মকর্তাদের দেশ ছাড়ার জন্য ইসরাইল আঙ্কারাকে চাপ দিয়েছে।

এটাও জানা গেছে যে, ইসরায়েল তুরস্ককে হামাসের কর্মকর্তাদের নাম সম্বলিত একটি তালিকা দিয়েছে। যারা তুরস্কে অবস্থান করে সামরিক তৎপরতা চালাচ্ছেন।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধব্রেকিং নিউজ | রুশ ও মালিয়ান সেনাদের উপর আল-কায়েদার যুগান্তকারী হামলা : নিহত ১০০ এর অধিক
পরবর্তী নিবন্ধবুরকিনা-ফাঁসো | আল-কায়েদা কর্তৃক সামরিক ঘাঁটি বিজয়: ২২ সেনা হতাহত