হিন্দু পুরোহিতের ভাষ্যমতেই জ্ঞানবাপি মসজিদে পাওয়া কাঠামোটি ঝর্ণা, শিবলিঙ্গ নয়

উসামা মাহমুদ

0
359

ভারতে মুসলিমদের ঐতিহ্যবাহী বাবরী মসজিদ ভাঙার মতোই মনগড়া নাটক সাজিয়ে নতুন করে বিভিন্ন মসজিদ ভাঙার ষড়যন্ত্র করছে উগ্র হিন্দুত্ববাদীরা।

কিছুদিন পূর্বে হিন্দুত্ববাদীরা দাবি তোলে যে তারা নাকি উত্তর প্রদেশের জ্ঞানবাপি মসজিদে ‘শিবলিঙ্গ’ পেয়েছে। এই অজুহাতে হিন্দুত্ববাদীরা চায় জ্ঞানবাপি মসজিদটিকে মন্দির বানাতে। হিন্দুত্ববাদীরা মসজিদের যে অংশটিকে কথিত ‘শিবলিঙ্গ’ বলে দাবি করছে, সেটি মূলত অজুখানায় অবস্থিত পাথরের একটি স্তম্ভ, যা ছিল পানির ঝর্ণা বা ফোয়ারা। কিন্তু উগ্র হিন্দুত্ববাদীরা নিজেদের স্বার্থ হাসিল করতে সকল প্রকার যুক্তি প্রমাণকেও অস্বীকার করে। এমনকি ঐ বুদ্ধি প্রতিবন্ধীরা সাধারণ বিবেকের দাবিকেও পরিত্যাগ করেছে। কারণ মুসলিমরা ওযুখানার পানি দিয়ে পবিত্রতা হাসিল করে। সেখানে তো শিবলিঙ্গ রাখার প্রশ্ন আসতে পারে না।

এ ব্যাপারে জ্ঞানভাপি মসজিদের পিছনে অবস্থিত কাশী করভাত মন্দিরের প্রধান পুরোহিত বলেছে, মসজিদে যে কাঠামো পাওয়া গেছে, তা একটি ঝর্ণা, শিবলিঙ্গ নয়। পুরোহিত বলেছে, আমি ছোটবেলা থেকেই কাঠামোটি পর্যবেক্ষণ করে আসছি।

আজতক/ইন্ডিয়া টুডেকে দেওয়া একটি সাক্ষাত্কারে, পুরোহিত গণেশ শঙ্কর উপাধ্যায় বলেছে, “আমরা ছোটবেলা থেকেই এই ঝর্ণা দেখে আসছি। প্রায় ৫০ বছর হয়ে গেছে।” উপাধ্যায় আরো বলেছে, বেশ কয়েকবার ঝর্ণাটি খুব কাছ থেকে দেখেছি এবং মসজিদের কাঠামো নির্মাণ শ্রমিক ও ইসলামিক আলেমদের সাথে এটি সম্পর্কে কথা বলেছি। সুতরাং আমি নিশ্চিত এটা শিব লিঙ্গ নয়। পানির ঝর্ণা।

একটি মন্দির ভেঙ্গে মসজিদটি তৈরি করা হয়েছিল- এই দাবিকে শক্তিশালী করার জন্য অনেক হিন্দু গোষ্ঠী এই কাঠামোটিকে “শিবলিঙ্গ” বলে অভিহিত করেছে। তারা মসজিদকে মন্দিরে পরিণত করার প্রচারণা চালাচ্ছে।

কিছুদিন আগে ওয়াকার সেই স্তম্ভের ছবিটি টুইটারে পোস্ট করে বলেন যে- “গোবর ভক্তরা যেটাকে শিবলিঙ্গ বলে দাবি করছে সেরকম অনেক পাথরের স্তম্ভ আমার এলাকাতেও আছে।” ওয়াকারের এই যুক্তিটিই হিন্দুত্ববাদীদের কথিত “অনুভূতিতে” আঘাত করে। এবং তারা জম্মু ও কাশ্মীর পুলিশকে আবেদন করে ওয়াকারকে গ্রেপ্তার করার জন্য।

বিশ্লেষক ও ইসলামি চিন্তাবিদগণ অবশ্য বলছেন যে, গো-মূত্র পানকারী এই ধর্মান্ধ হিন্দুত্ববাদীদের কাছ থেকে যৌক্তিক আচরণ আশা করাই বৃথা। তাঁরা এটাও বলছেন- মুসলিমদের তাই উচিত সকল প্রকার বিদ্বেষ, মতভেদ ও দলাদলি ভুলে গিয়ে ঐক্যবদ্ধ হওয়া। এবং মসজিদসহ অন্যান্য স্থাপনা রক্ষায় তথা মুসলিমদের অস্তিত্ব রক্ষায় ধর্মান্ধ এই হিন্দুত্ববাদীদের বিরুদ্ধে, এমনকি প্রয়োজন হলে হিন্দুত্ববাদী রাষ্ট্র ভারতের বিরুদ্ধে নববী মানহাজ অনুযায়ী আন্দোলন-সংগ্রাম শুরু করা।



তথ্যসূত্র:

———
1. Structure found in Gyanvapi mosque is fountain, not Shivling, says Hindu priest
https://tinyurl.com/yam6sbpf
2. Jammu & Kashmir: ‘Activist’ Waqar Bhatti arrested for derogatory remarks against Hindus over Gyanvapi Shivling
https://tinyurl.com/36xwbxkc

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআল-ফিরদাউস নিউজ বুলেটিন || জুন ১ম সপ্তাহ, ২০২২ঈসায়ী
পরবর্তী নিবন্ধএবার নামায নিষিদ্ধ ও মসজিদ বুলডোজার দিয়ে ভেঙ্গে দেওয়ার আহ্বান উগ্র হিন্দুত্ববাদী পান্ডের