পশ্চিমবঙ্গের কারাগারে পুলিশী নির্যাতনে মুসলিমের মৃত্যু

মাহমুদ উল্লাহ্‌

0
440
নিহত শেখ সাবির আলির স্ত্রী-কন্যা
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

জনাব শেখ সাবির আলি, যিনি ছয় মাস আগে পশ্চিমবঙ্গ পুলিশের হাতে মিথ্যে মাদক মামলায় আটক হয়ে দমদম সেন্ট্রাল জেলে বন্দী ছিলেন, তিনি গত সোমবার রাতে আরজি কর মেডিকেল কলেজ ও হাসপাতালে মারা যান।

সাবিরের পরিবার জানিয়েছেন, কারাগারের ভেতর তাকে অধিক নির্যাতনের কারণেই গুরুতর অসুস্থ হয়ে তিনি ইন্তেকাল করেছেন।

পরিবারের সদস্যরা আরও জানান, মঙ্গলবার সকালে সাবিরের স্ত্রী ফোনে তার স্বামীর মৃত্যুর খবর পান। উত্তর ২৪ পরগনা জেলার কাজীপাড়ার বাসিন্দা জনাব সাবিরকে বারাসত থানার পুলিশ গ্রেফতার করেছিল। সাবিরের স্ত্রী ও পরিবারের সদস্যরা জানিয়েছেন, তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগে মামলা হয়েছে।

সাবিরের বাবা শেখ জোবেদ আলী বলেন, “আমার ছেলে মাদক ব্যবসায়র বিরুদ্ধে প্রতিবাদ করেছিল। এতেই পুলিশের চক্ষুশূল হয়ে ওঠেন সাবির। তিনি বেঁচে থাকলে পুলিশ মদ ও গাঁজা ব্যবসার টাকা পেত না। তাই পুলিশ আমার ছেলেকে মিথ্যা মামলায় ফাঁসিয়ে রাস্তা পরিষ্কার করেছে।”

নিহতের স্ত্রী আসমা খাতুন বলেন, “প্রমাণের অভাবে পুলিশ আমার স্বামীকে ছেড়ে দিতে বাধ্য হত। তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণ করতে না পেরেই তাকে জেলে হত্যা করা হয়েছে। সাবিরের একটি শিশু সন্তান আছে। যে দুনিয়ার ভাল মন্দ বুঝে উঠার আগেই তার পিতাকে হারিয়ে এতিম হয়ে গেছে।”

সাবিরের মৃত্যুর পর তার পরিবারের সদস্য ও এলাকাবাসী সাবিরের বিচারের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। যদিও এ সমস্ত অবরোধ আর বিক্ষোভ করে মুলসিমরা কখনোই ন্যায়বিচার পায়না হিন্দুত্ববাদী ভারতে।

যাকে হত্যা করা হয়েছে তিনি একজন মুসলিম। আর হিন্দুত্ববাদী প্রশাসনের কাছে মুসলিমদের রক্ত নিতান্তই মূল্যহীন। পশ্চিমবঙ্গের প্রশাসনকে অনেকেই মুসলিম-ঘেষা বলে প্রচার করেন; তবে এই প্রচারণা যে একেবারেই ভুল- তা পশ্চিমবঙ্গ প্রশাসনের মুসলিমদের প্রতি আচরণেই প্রকাশ পায়। তারা শুধু নিজেদের স্বার্থ হাসিলের জন্য ভোটের সময় মুসলিম দরদী সাজে।

ইতিপূর্বেও পশ্চিমবঙ্গের জেলে বহু মুসলিমকে হত্যা করেছে হিন্দুত্ববাদী প্রশাসন। যার একটিরও কোন বিচার করেনি পশ্চিমবঙ্গ সরকার। তাই ইসলামি বিশ্লেষকগণ, মুসলিমদের প্রকৃত বন্ধু ও শত্রু যাচাইয়ে সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন।



তথ্যসূত্র:
——–
1. “They killed my husband”: Muslim man died in custody in West Bengal
https://tinyurl.com/47ryaf42
2. tweeter link:
https://tinyurl.com/y48s63mk

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআল-ফিরদাউস নিউজ বুলেটিন || ডিসেম্বর ৪র্থ সপ্তাহ, ২০২২ঈসায়ী
পরবর্তী নিবন্ধকর্ণাটকে মুদি দোকানের মুসলিম মালিককে কুপিয়ে খুন